Daily Sunshine

ফুল বাগানে টুটুলের ভাগ্য

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ: বরেন্দ্র ভূমির চাঁপাইনবাবগঞ্জে বানিজ্যিক ভাবে এই প্রথম ফুলের চাষ শুরু করা হয়েছে। জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের মাদাপুর গ্রামের সাদিকুল ইসলাম টুটুল গত বছরের প্রথম দিকে তার ৮ বিঘা জমিতে পরীক্ষামূলক ভাবে বানিজ্যিক ভিত্তিতে ফুলচাষ শুরু করেন। এক বছরের মাথায় তিনি অনেকটা সফল ফুল চাষী হিসেবে আত্মপ্রকাশ করেছেন এলাকায়।
বসন্ত উৎসব, ভালোবাসা দিবস ও আর্šÍজাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ফুলের চাহিদা তুলনামূলকভাবে বৃদ্ধি পাওয়ায় তার ফুল বিক্রি বেড়েছে কয়েকগুন। এবছর কয়েক লক্ষ টাকার ফুল বিক্রি হবে বলে আশা করছেন সংষ্টিরা। তার ফুল বাগানে চাষ করা হচ্ছে গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, গাল্ডিওলাক্সাসহ বিভিন্ন ধরণের ফুল। তার ফুল বাগান থেকে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও রাজশাহী জেলার ফুল ব্যবসায়ীরা ফুল সংগ্রহ করছে। আগে তারা যশোরের গদখালী থেকে ফুল সংগ্রহ করত। বানিজ্যিক ভিত্তিতে এলাকায় ফুল চাষ বৃদ্ধি পেলে দেশের অন্যান্য স্থানের ফুলের চাহিদাও পূরণ করা সম্ভব হবে বলেন জানান এ ফুল চাষী।
সাদিকুল ইসলাম টুটুল জানান, ২০১৯ সালের প্রথম দিকে যশোর গদখালী থেকে ফুলের চারা নিয়ে তার জমিতে ফুল চাষ শুরু করেন। দিন দিন বিভিন্ন জাতের ফুলের সমারোহ দেখা যায় তার বাগানে। ফুল চাষ করে তিনি নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি গ্রামের কয়েকজন বেকারের কর্মসংস্থান হয়েছে।
গোমস্তাপুর উপজেলা কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা গানিউল ইসলাম জানান, উপজেলায় প্রথমবারের মত বানিজ্যিক ভাবে ফুল চাষ করায় তাকে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন বলেন, এলাকায় ফুল চাষ বৃদ্ধি করার জন্য কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। ফুল চাষ বৃদ্ধি হলে আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি বেকার সমস্যা দূর হবে আশা করছেন তিনি।

ফেব্রুয়ারি ১৪
০৫:১১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগর আ’লীগের সভাপতি হতে চাননি ফারুক চৌধুরী

নগর আ’লীগের সভাপতি হতে  চাননি ফারুক চৌধুরী

গুজব ছড়ানো হচ্ছে আসাদুজ্জামান নূর : আসন্ন ১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, এবারের সম্মেলনে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ সভাপতি হতে চান রাজশাহী-১ (তানোর-গাদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। এসকল খবরের সত্যতা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত