Daily Sunshine

রাজশাহীতে ক্ষুদে বিজ্ঞানীদের তিনদিন ব্যাপী মেলা শুরু

Share

উদ্ভাবনী শতাধিক প্রজেক্ট প্রদর্শন
স্টাফ রিপোর্টার : রাজশাহীতে স্কুল-কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে শুরু হয়েছে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা। রাজশাহী নগরীর বিনোদপুরে অবস্থিত বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর) প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করা। রবিবার বেলা ১০ টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিসিএসআইআর’র সদস্য (অর্থ) ও যুগ্মসচিব মুহাম্মদ শওকত আলী।
মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীরা যানজট, মহাসড়কে অটোমেটিক পদ্ধতিতে টোল আদায়সহ নানা সমস্যা সমাধানের উপায় বের করতে তাদের উদ্ভাবনী শতাধিক প্রজেক্ট প্রদর্শন করছে। তারা বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলায় উদ্ভাবনী প্রজেক্টগুলো প্রদর্শনের পাশাপাশি এগুলোর কার্যাবলী দর্শনার্থীদেরকে ব্যাখ্যা করে বুঝিয়ে দিচ্ছেন।
মেলা উদ্বোধনের আগে সাইন্স ল্যাবরেটরির কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিসিএসআইআর এর সদস্য (অর্থ) ও যুগ্মসচিব মুহাম্মদ শওকত আলী।
এসময় তিনি বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর আমাদেরকে গুরুত্ব দিতে হবে। বর্তমানে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদেরকে টিকিয়ে রাখতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির কোন বিকল্প নেই। আমেরিকার মত দেশ শুরু থেকেই গবেষণার উপর জোর দিয়ে এসেছে। যার কারণে নোবেলের মধ্য পুরস্কারের ৯৫ শতাংশই তাদের দেশের গবেষকরা পেয়ে থাকেন। আমাদের মতো উন্নয়নশীল রাষ্ট্রের উন্নতির দিকে ধাবিত হতে গেলে গবেষণার ওপর জোর দিতে হবে। তবেই দেশ স্বাবলম্বীতা অর্জনের করতে পারবে। আর স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য এ ধরনের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
রাজশাহীর বিসিএসআইআর-এর পরিচালক ড. মো. ইব্রাহিমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ ওমর ফারুক। মেলায় রাজশাহী বিভিন্ন স্কুল ও কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের ৬০টি স্টল স্থান পেয়েছে।

জানুয়ারি ২৭
০৪:৪৬ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগর আ’লীগের সভাপতি হতে চাননি ফারুক চৌধুরী

নগর আ’লীগের সভাপতি হতে  চাননি ফারুক চৌধুরী

গুজব ছড়ানো হচ্ছে আসাদুজ্জামান নূর : আসন্ন ১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, এবারের সম্মেলনে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ সভাপতি হতে চান রাজশাহী-১ (তানোর-গাদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। এসকল খবরের সত্যতা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত