Daily Sunshine

রাজশাহীতে নতুন ভোটার পৌনে দুই লাখ

Share

দেশে মোট ভোটার ১০ কোটি ৯৬ লাখ

স্টাফ রিপোর্টার : রাজশাহীর নতুন ভোটারদের খসড়া তালিকা প্রকাশ করেছে রাজশাহী জেলা নির্বাচন অফিস কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির দেয়া তথ্য মতে হালনাগাদকৃত নতুন ভোটারের সংখ্যা ১লাখ ৭৮ হাজার ৬৪৫জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ৮৪ হাজার ৬০৫ ও পুরুষ ভোটার ৯৪ হাজার ৪০জন। নতুন খসড়া তালিকায় কারো নাম বাদ পড়লে বা প্রয়োজনীয় সংশোধনের প্রয়োজন হলে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে জেলা নির্বাচন কর্তৃপক্ষের কাছে আবেদন করা যাবে।

সোমবার খসড়া তালিকা প্রকাশের পর রাজশাহী জেলায় মোট ভোটারের সংখ্যা দাড়াল ২১ লাখ ২১ হাজার ২৬০জন। যার মধ্যে নারী ভোটার ১০ লাখ ৫৯ হাজার ৪৫৭ ও পুরুষ ভোটার ১০ লাখ ৬১ হাজার ৭৫০জন।

প্রতিষ্ঠানটির দেয়া তথ্য মতে, বাংলাদেশ নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে যাদের জন্ম এক জানুয়ারি ২০০৪ বা তার পূর্বে অথচ ভোটার তালিকা হালনাগাদের বিগত কার্যক্রমে বাদ পড়েছেন তাদের ভোটার নিবন্ধনের জন্য গত ১৬ মে ২০১৯ হতে ২০ নভেম্বর ২০১৯ পর্যন্ত রাজশাহী জেলার রাজশাহী সিটি কর্পোরেশনসহ রাজশাহী জেলার সকল উপজেলার ভোটারদের ছবিতোলার মাধ্যমে রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করা হয়। খসড়া ভোটার তালিকা সংশ্লিষ্ট নির্বাচন অফিসসহ জনপ্রতিনিধিদের কার্যালয় ও জনগুরুত্বপূর্ণ স্থানে প্রদর্শনের জন্য উন্মুক্ত করা হয়েছে।

তালিকায় কারো নাম বাদ পড়লে বা সংশোধনের প্রয়োজন হলে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করা যাবে। আবেদন নিষ্পত্তির শেষ তারিখ ১২ ফেব্রুয়ারি এবং ২০ ফেব্রুয়ারি আবেদনের বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হবে। এর পর সুবিধামতো সময়ে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দেশে বর্তমানে মোট ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭। এর আগে, দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১। সোমবার প্রকাশিত খসড়া ভোটার তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।
নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান সোমবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে হালনাগাদকৃত খসড়া ভোটার তালিকা প্রকাশ করেন। এই তালিকা যাচাই-বাছাই শেষে আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ভোটার তালিকা থেকে পাওয়া তথ্য বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নতুন ভোটার যুক্ত হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১। অন্যদিকে, দ্বৈত ভোটার ও মৃত্যুজনিত কারণে বাদ পড়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ ভোটার।

এবারহালনাগাদে পুরুষের তুলনায় প্রায় ৪ লাখ মহিলা ভোটার কম অন্তর্ভুক্ত হয়েছে। নতুন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ, ৮২ হাজার ১৬৩, মহিলা ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ এবং হিজড়া ভোটার ৩৫৩। এবার প্রথমবারের মতো হিজড়া ভোটারের তথ্য সংগ্রহ ও প্রকাশ করা হয়েছে। হালনাগাদের সময় ২ লাখ ৭ হাজার ৬৩৫ দ্বৈত ভোটার চিহ্নিত করে তা খসড়া তালিকা থেকে কর্তন করা হয়েছে।

ভোটার তালিকা হালনাগাদের পর দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭। এর মধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ মহিলা ভোটার পাঁচ কোটি ৪২ লাখ ১৩ হাজার ৪২৯ এবং হিজড়া ভোটার ৩৫৩। গত জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১। এর মধ্যে পুরুষ ছিল পাঁচ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ এবং মহিলা পাঁচ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬।
দেশে হিজড়া ভোটার সংখ্যা ৩৫৩ জন। এবার প্রথমবারের মত হিজড়া ভোটারের তথ্য সংগ্রহ ও প্রকাশ করা হয়েছে। এর আগে সরকার বেশ কয়েক বছর আগে হিড়জাদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিলেও ভোটার তালিকায় তারা তৃতীয় লিঙ্গ বা হিজড়া হিসেবে অন্তর্ভুক্তির সুযোগ পায়নি। নির্বাচন কমিশনের ভোটার তালিকা বিধিমালায় জটিলতার কারণেই হিজড়াদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি। পরে বিধিমালা সংশোধনের পর এবারই প্রথম তাদের তথ্য সংগ্রহ ও প্রকাশ করা হলো।

জানুয়ারি ২১
০৪:৩৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

পুষ্পমেলায় ২৬৫ প্রজাতির গোলাপ!

পুষ্পমেলায় ২৬৫ প্রজাতির গোলাপ!

আসাদুজ্জামান নূর : ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে হয়তো গোলাপ ফুলের জুড়ি নেই, তাই হয়তো অন্য কোন ফুলের নামে দিবস পালিত হয় না। কিন্তু ৭ ফেব্রুয়ারি পালিত হয় রোজ ডে। এদিন ভালোবাসার মানুষকে গোলাপ ফুল উপহার দেন অনেকেই। এছাড়াও গোলাপের বিশেষত্ব এটা সব ঋতুতেই পাওয়া যায়। সবার পছন্দের তালিকার শীর্ষে গোলাপ না

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত