Daily Sunshine

আমবাগান পরিচর্যায় মনোযোগী আমচাষী

Share

সাপাহার প্রতিনিধি: আমের রাজধানী নওগাঁর সাপাহার উপজেলায় বাগানে বাগানে আমচাষীরা এখন পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। নাওয়া খাওয়া ছেড়ে তারা কিটনাশক দোকান হতে কিটনাশক সংগ্রহ করে অতিরিক্ত মজুরী দিয়ে কিটনাশক স্প্রে-করতে ব্যাস্ত হয়ে পড়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, আগের দিনে দেশের চাঁপাই নবাবগঞ্জ জেলা ছিল আমের রাজধানী হিসেবে খ্যাত। বর্তমানে পর পর কয়েকবছর ধরে সাপাহার উপজেলার আম বহির্বিশ্বসহ দেশের রাজধানী এবং প্রায় পতিটি জেলায় সুনামের সাথে স্থান করে নেয়ায় দেশের প্রতিটি প্রান্তের মানুষ এক নামে এখন সাপাহার উপজেলাকে চিনে ও জানে। আমের সিজন আসলেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাবসায়ীরা সাপাহারে এসে ভিড় জমায়।
গতবছর আমের মৌসুমে শুধু সাপাহার উপজেলা সদরে অবস্থিত আড়াই শতাধিক আমের আড়ত হতে প্রায় ৩০ কোটি টাকার আম বিক্রি হয়েছে বলে আম আড়ত ব্যবসায়ীর সভাপতি কার্তিক সাহা জানিয়েছেন। উপজেলা সদরের আমবাগান মালিক সাংবাদিক তছলিম উদ্দীন, পিছল ডাঙ্গা গ্রামের দেলোয়ার হোসেন, জবই গ্রামের শাহজাহান আলীসহ একাধীক আমবাগান মালিকদের সাথে কথা হলে তারা জানান, সাপাহার উপজেলার সব জায়গার মাটি আম চাষের উপযোগী। এজন্য এখানকার কৃষককুল ধানের বদলে আমচাষে ঝুঁকে পড়েছেন।
বর্তমানে এক বিঘা জমিতে ধান চাষ করে সর্বোচ্চ ১০ হাজার টাকার ধান বিক্রি করতে পারা যায় পক্ষান্তরে ওই এক বিঘা জমিতে আম চাষ করে কম পক্ষে ১লক্ষ টাকার আম বিক্রি করা যায়। তফাৎটি আকাশ পাতাল ব্যাবধান হওয়ায় এখানকার কৃষককুল এখন আম চাষে বেতিব্যাস্ত হয়ে পড়েছেন।
উপজেলায় যে লোকের ১০ শতাংশ জমি রয়েছে সেও তার ওই টুকু জমিতে কয়েকটি আম গাছ লাগিয়েছেন। বর্তমানে সাপাহারে কোন অচেনা ব্যক্তি আসলে চারিদিকে চোখে পড়বে শুধু আমের বাগান আর বাগান। গতবছর উপজেলায় ৬হাজার ২০০শ’ হেক্টোর জমিতে আমের উৎপাদন হয়েছিল এবছর এর পরিধি আরোও ব্যাপকতা লাভ করে এখন ৮হাজার ২৫০ হোক্টোর জমিতে উন্নত হয়েছে বলে উপজেলা কৃষিদপ্তর থেকে জানা গেছে। পর পর কয়েক বছর ধরে উপজেলায় আম চাষে এক বিপ্লব ঘটায় বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার ইতো মধ্যেই এ উপজেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জায়গা নির্ধারণসহ যাবতীয় ব্যাস্থা গ্রহণ করেছেন।
উপজেলাসহ আশেপাশের আমচাষীরা অচিরেই এখানে একটি অত্যাধুনিক আম সংরক্ষণাগার ও জুস জেলি তৈরীর কারখানা স্থাপনের জন্য সরকার ও দেশের বিত্তবানদের নিকট আকুল আবেদন জানিয়েছেন।

জানুয়ারি ১৯
০৪:৪১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

পুষ্পমেলায় ২৬৫ প্রজাতির গোলাপ!

পুষ্পমেলায় ২৬৫ প্রজাতির গোলাপ!

আসাদুজ্জামান নূর : ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে হয়তো গোলাপ ফুলের জুড়ি নেই, তাই হয়তো অন্য কোন ফুলের নামে দিবস পালিত হয় না। কিন্তু ৭ ফেব্রুয়ারি পালিত হয় রোজ ডে। এদিন ভালোবাসার মানুষকে গোলাপ ফুল উপহার দেন অনেকেই। এছাড়াও গোলাপের বিশেষত্ব এটা সব ঋতুতেই পাওয়া যায়। সবার পছন্দের তালিকার শীর্ষে গোলাপ না

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত