Daily Sunshine

ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির মতবিনিময় ও সাংস্কৃতিক আয়েজন

Share

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে সোমবার সকাল ১০টা থেকে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ এবং মুজিব বর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মানে পরিচ্ছন্ন গ্রাম ও পরিচ্ছন্ন শহর বিষয়ক এ মতবিনিময় সভা হয়। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার রাজশাহী বিভাগের উপপরিচালক ও অত্র একাডেমির উপপরিচালক ড. চিত্রলেখা নাজনীন। প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার। বিশেষ অতিথি ছিলেন একাডেমির নির্বাহী পরিষদের সদস্য চিত্তরঞ্জন সরদার, গাব্রিয়েল হাঁসদা ও সুসেন কুমার শ্যামদুয়ার।
মুজিববর্ষ উপলক্ষে একাডেমির বছর ব্যাপি কর্মপরিকল্পনা পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু। অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন ও নাটক প্রশিক্ষক লুবনা রশিদ কবিতা। এছাড়াও সংগীত প্রশিক্ষক কবীর আহম্মেদ বিন্দু ও গবেষণা সহকারী মোহাম্মদ শাহজাহানসহ একাডেমির শিক্ষার্থী ও আদিবাসী জনগণ উপস্থিত ছিলেন।
বিভাগীয় কমিশনার বলেন, প্রতিটি পরিবার পরিস্কার থাকলে, দেশ পরিস্কার থাকবে। দেশ পরিস্কার হলে উন্নয়ন ঘটবে। দেশের উন্নয়নের স্বার্থে এবং বহির্বিশ্বে দেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে তুলে ধরতে হলে নিজ নিজ এলাকা পরিস্কার রাখার জন্য উপস্থিত আদিবাসী নেতৃবৃন্দ, জনগণ ও আদিবাসী শিক্ষার্থীদের পরামর্শ দেন তিনি। তিনি আরো বলেন, জোর করে, আইন করে এসকল কাজে তেমন সফল হয়না। সবাই সচেতন হলে তবেই এটা সম্ভব বলে জানান তিনি।
বক্তব্য শেষে আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ প্রদান করা হয়। ২০১৮-১৯ অর্থ বছরের প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নের গৃহীত বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচীর আওতায় রাজশাহী জেলার কলেজ পর্য়ায়ের ৫০ জন ও বিশ্ববিদ্যালয়ের ২৪ জন শিক্ষার্থীদের মধ্যে এ বৃত্তি প্রদান করা হয়। পরে আদিবাসী শিল্পিরা নাচ ও গান পরিবেশন করেন।

জানুয়ারি ১৪
০৪:২৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সেলাই মেশিনেই চল্লিশ বছর

সেলাই মেশিনেই চল্লিশ বছর

রোজিনা সুলতানা রোজি : জীবন তো চলবেই জীবনের মতো ! তবে জীবনের মান চলমান রাখতে বিভিন্ন জন বেছে নিচ্ছেন বিচিত্র পেশা। কারন, জীবনের ভার বহন করতে জীবিকা প্রয়োজন সর্বাগ্রে। কেউ ছোটবেলা তো কেউ বড় হয়ে, সবাইকেই কোনো না কোনো পেশার সাথে নিজেকে সম্পৃক্ত করতেই হয়। যার যার সুবিধা মত তারা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত