Daily Sunshine

রাজশাহী কলেজ বিসিএস ক্লাব’র যাত্রা শুরু

Share

স্টাফ রিপোর্টার : শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বদ্ধ পরিকর রাজশাহী কলেজ। কলেজের চল্লিশোর্ধ সহশিক্ষা কার্যক্রম পরিচালনাকারী ক্লাব তারই পরিচায়ক। এবার ক্যাডার সার্ভিসে আগ্রহী শিক্ষার্থীদের জন্য আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো রাজশাহী কলেজ বিসিএস প্রিপারেশন ক্লাব।
গতকাল রোববার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। দুপুর ১২ টার দিকে কলেজ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কেক কেটে এর উদ্বোধন করেন তিনি।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ বলেন, একজন শিক্ষার্থী সাবলম্বী হয়ে দেশ জাতি গঠনে ভূমিকা রাখুক এটা সবাই চায়। এক্ষেত্রে বিসিএস একটি বড় প্লাটফর্ম। বর্তমান বাংলাদেশে এখনো প্রায় তিন লক্ষ চাকরি পদ ফাঁকা রয়েছে। তাই তোমোদের যোগ্যতা অর্জন করেই প্রতিযোগীতায় নামতে হবে। তোমরাই পারবে, তোমাদেরই পারতে হবে।
তিনি আরও বলেন, মেয়েরা নিয়মিত ক্লাসে আসে। আগ্রহ নিয়ে লেখাপড়া করে। তাদের রেজাল্টও ভালো। কিন্তু লেখাপড়া শেষ না হতেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। এতে নিজেকে সুগঠিত করার ভাবনা পাল্টে যায়।
বিসিএস প্রস্তুতি সম্পর্কে অধ্যক্ষ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রথম থেকেই প্রস্তুতি নেয়, তাই তারা সফলতা পায়। কিন্তু তোমরা শুরুটা করো দেরিতে, তাই পিছিয়ে পড়ো। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা পারলে তোমরাও পারবে। আমাদের এখানে লেখাপড়ার পরিবেশ আছে, কিন্তু তোমাদের আগ্রহ কম। তোমাদের মাঝে আগ্রহ সৃষ্টি করতে হবে।
তিনি বলেন, নিয়মিত পত্রিকা পড়তে হবে। প্রয়োজনে বিভাগের শিক্ষকদের শরণাপন্ন হতে হবে। শুধু বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা যে বিসিএস এ চান্স পাচ্ছে তা নয়। বিভিন্ন সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরাও বিসিএস এ চান্স পাচ্ছে। একাডেমিকের পাশাপাশি ক্যারিয়ার গড়তে লেখাপড়া করার আহ্বান জানান অধ্যক্ষ।
অনুষ্ঠানে বিশেষে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর পিযূষ কান্তি ফৌজদার, মনোবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর পার্থ সারথী বিশ্বাস, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, গণিত বিভাগের সহকারী অধ্যাপক ইয়াকুব আলী, রসায়ন বিভাগের প্রভাষক আব্দুস সামাদ, পরিসংখ্যান বিভাগের প্রভাষক পারভেজ রানা প্রমূখ।
এছাড়াও সমাজবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানা, সমাজকর্ম বিভাগের প্রধান প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, গণিত বিভাগের প্রধান প্রফেসর সিরাজুল ইসলামসহ প্রত্যেক বিভাগের প্রধানগণ ও পাঁচ শতাধিক শিক্ষার্থী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
ক্লাবের আহ্বায়ক মো. হাসিবুল হাসান আপন বলেন, শুরুতেই প্রায় ৬ শতাধিক শিক্ষার্থী আমাদের সাথে যুক্ত হয়েছেন। তারা সবাই বিভিন্ন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তাদেরকে নিয়ে গঠন করা হবে প্রথম ব্যাচ। পরের বছর থেকে প্রতিটি বিভাগ থেকে ২০ জন করে নিয়ে পরবর্তী ব্যাচ গঠন করা হবে। এছাড়াও এখন যারা দ্বিতীয় বর্ষের উপরে পড়েন, তাদেরকে নিয়ে স্পেশাল ব্যাচ গঠন করা হবে। এই ব্যাচ সরাসরি স্যাররা দেকভাল করবেন। কলেজের শিক্ষকরাই এতে ক্লাস নেবেন। বিসিএস প্রিপারেশন ক্লাবের সদস্যরা শুধু তত্ত্বাবধান করবেন বলে জানান তিনি।

জানুয়ারি ১৩
০৪:৪৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সেলাই মেশিনেই চল্লিশ বছর

সেলাই মেশিনেই চল্লিশ বছর

রোজিনা সুলতানা রোজি : জীবন তো চলবেই জীবনের মতো ! তবে জীবনের মান চলমান রাখতে বিভিন্ন জন বেছে নিচ্ছেন বিচিত্র পেশা। কারন, জীবনের ভার বহন করতে জীবিকা প্রয়োজন সর্বাগ্রে। কেউ ছোটবেলা তো কেউ বড় হয়ে, সবাইকেই কোনো না কোনো পেশার সাথে নিজেকে সম্পৃক্ত করতেই হয়। যার যার সুবিধা মত তারা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত