রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় যুবদিবস উদযাপন

স্টাফ রিপোর্টার: নানা কর্মসূচির মধ্যদিয়ে সারা দেশের ন্যায় রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। মঙ্গলবার “প্রশিক্ষিত যুব, উন্নত দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে যুব সমাবেশ, যুব র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার ও যুব ঋণের চেক বিতরণ অনুষ্ঠিত হয়।
জেলা যুব অধিদপ্তর এর আয়োজনে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এনডিসি। বিশেষ অতিথি ছিলেন ঐক্য ফাউন্ডেশনের সভাপতি রাজশাহী মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি ও রাজশাহীর বিশিষ্ট সমাজসেবী শাহিন আক্তার রেনী ও রুয়েট কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. রবিউল ইসরাম।
রাজশাহী সিটি কলেজের সহকারি অধ্যাপক শরিফুল ইসলাম ও মেট্রোপলিটন থানা বোয়ালিয়া ইউনিটের যুব উন্নয়ন কর্মকর্তা সঈদ আলী রেজা উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব। অনুষ্ঠানে দুজন সফল যুব সংগঠকে ক্রেস্ট দুজন সাফল্য কর্মীকে টেস্ট এবং ৬ জন রেন্ডির মাঝে যুব ঋণবিতরণ করা হয়।
পবা উপজেলা: উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা সভায় যুবঋণের চেক, সম্মাননা ক্রেস্ট, সনদপত্র ও গাছের চারা বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার লসমি চাকমা’র সভাপতিত্বে অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. ইয়াসিন আলী। উপজেলা যুব উন্নয়ন অফিসার এমএন জহুরুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ওয়াজেদ আলী খাঁন।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, পবা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা, উপজেলা প্রাণীসম্পদ অফিসার মনিরুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার ইমাম হাসান শামীম, বিআরডিবি কর্মকর্তা শামসুন্নাহার, উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা শাহনাজ পারভীন।
বাগমারা: জাতীয় যুব দিবস উপলক্ষে উপজেলা চত্বরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এবং প্রশাসনের সহযোগিতায় পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা সুজন আলীর পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ।
মোহনপুর: মঙ্গলবার মোহনপুর উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে বেলা ১১ টার উপজেলা হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্ জোহ্রা। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. আব্দুস সালাম। স্বাগত বক্তব্য প্রদান করেন যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালুকদার। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান সানজিদা রহমান রিক্তা,সহকারী কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাশ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রফিকুল ইসলাম, বিএমডিএ সহকারী প্রকৌশলী জি এফ হাসানুল ইসলাম ফারুক, জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা সেলিম রেজা, জুলফিকার আলী। পরে ১৪ জনের মাঝে যুব ঋণের চেক বিতরণ করা হয়।
মান্দা: উপজেলা প্রশাসন ও যুবউন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা প্রকৌশলী শাইদুল ইসলাম মিঞা, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর-এ-আলম সিদ্দিকী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা দুরুল হোদা প্রমূখ। শেষে ৪৫ জন প্রশিক্ষিত যুবদের মাঝে ৮ লাখ ৩২ হাজার টাকার ঋণের চেক ও ৩০ জনের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।
নওগাঁ: যুব উন্নয়ন অধিদপ্তরের মিলনায়তনে নওগাঁ জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর নওগাঁ যৌথ ভাবে এই কর্মসূচীর আয়োজন করেন। আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদি হাসান।
যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক জাভেদ ইকবালের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর্জা ইমাম উদ্দিন এবং অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো: শরিফুল ইসলাম খান, রানীর প্রধান নির্বাহী ফজলুল হক খান।
নিয়ামতপুর: মঙ্গলবার র‌্যালি শেষে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর যৌথভাবে জাতীয় যুব দিবস পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।
উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা আশরাফুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইযুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা সমাজসেবা অফিসার আসাদুল্লাহ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম। আলোচনা শেষে চেক ও সনদপত্র বিতরণ করা হয়।
পোরশা: দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও প্রশিক্ষিত যুবকদের মাঝে যুব ঋনের চেক বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসন ও যুব দপ্তরের আয়োজনে এতে সভাপতিত্ব করেন ইউএনও(ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন। স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন কর্মকর্তা রফিকুল ইসলাম। এসময় উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম, মৎস কর্মকর্তা মনিরুজ্জামান, নির্বাচন কর্মকর্তা তোজাম্মেল হক, সমাজ সেবা কর্মকর্তা নাজমুল হাসান, ইউআরসি ইন্সিট্রাক্টর কামরুজ্জামান সরদার সহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে উপজেলার ৫জন যবক-যুবতীর মাঝে ৩ লক্ষ ৮০ হাজার টাকার ঋনের চেক বিতরণ করা হয়।
শিবগঞ্জ: উপলক্ষে মঙ্গলবার উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ অন্যরা। এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুৎ তোয়াব। এছাড়া বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্কাউটসের ছাত্র-ছাত্রী, বিভিন্ন যুব সংগঠনের প্রতিনিধি ও সাংবাদিকরা এ সময় উপস্থিত ছিলেন। শেষে যুবকদের মাঝে ঋণ ও সনদপত্র বিতরণ করা হয়।
জয়পুরহাট: এ উপলক্ষে জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগ কর্মসূচির প্রথম দিনে- জেলা যুব ভবন চত্বর ও স্ব স্ব যুব সংগঠন এলাকা সমূহে- পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। মঙ্গলবার কর্মসূচির দ্বিতীয় দিনে- সকাল সাড়ে ১১টায় জেলা যুব ভবনের সম্মেলন কক্ষে (হলরুমে)- প্রশিক্ষিত যুব, উন্নত দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী জনসচেতনতা মূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো: মতিয়ার রহমানের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-জয়পুরহাটের জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম এবং জয়পুরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম সোলায়মান আলী ও জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে দিবসটি উপলক্ষ্যে যুব সমাবেশ, শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতি করেন ইউএনও আসমা খাতুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. পারভেজ। প্রধান অতিথি ছিলেন গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। অন্যদের মধ্যে বক্তব্য দেন য্বু নেত্রী শিরিন আক্তার, যুব সংগঠক সারওয়ার জাহান সুমনসহ অন্যরা। আলোচনা সভা শেষে যুবক্ষেত্রে অবদান রাখার জন্য বিভিন্ন সংগঠন ও সদস্যদের মধ্যে সনদ তুলে দেন অতিথিরা।
নাচোল: মঙ্গলবার উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন নাচোল উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আমির হোসেন।
গোদাগাড়ী: উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোদাগাড়ী এপির সহযোগিতায় একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) জানে আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) আব্দুল মালেক। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, উপজেলা সহকারী ( ভূমি) সবুজ হাসান,যুব উন্নয়ন কর্মকর্তা সোহেল রানা।


প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ