Daily Sunshine

ল্প কারিগর সোহান রেজা

Share

গস্টাফ রিপোর্টার : পৃথিবীতে বসবাসরত মানুষদের মাঝে ঘটে থাকে নানা ঘটনা। আর এসকল ঘটনার অবলম্বনেই লেখা হয় এক একটি গল্প। আমরা গল্প পড়ি। বাজারে, অনলাইনে সহ বিভিন্ন মাধ্যমে আমরা গল্প পড়ে ও শুনে থাকি। কিন্তু এই গল্পের কারিগরদের গল্প আমরা কয়জন জানি?
এমনই এক গল্পের কারিগর সোহান রেজা। গতানুগতিক উপস্থাপনার বাইরে যিনি কথার জাদুতে মুগ্ধ করে রাখছেন অগণিত পাঠক-শ্রোতাকে। গল্প প্রেমীদের ২০১১ সাল থেকে গল্পের হাটে বসিয়েছেন এবং ব্যাপক জনপ্রিয়তাও অর্জন করেছেন। বর্তমানে তিনি রাজশাহী শিক্ষাবোর্ড মডেল স্কুল এন্ড কলেজের ইংরেজির প্রভাষক এবং রেডিও পদ্মার প্রধান অনুষ্ঠান প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করছেন। রাজশাহী বিশ^বিদ্যালয়ে ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করে রাজশাহীকে ভালোবেসে এ জেলাকেই কর্মক্ষেত্র হিসেবে বেছে নেন তিনি।
‘গল্পের হাট’ বাংলাদেশের প্রথম কমিউনিটি বেতার রাজশাহীর রেডিও পদ্মা ৯৯.২ এফ এম – এর একটি সাপ্তাহিক বিশেষ আয়োজন। জনপ্রিয় অনুষ্ঠান এই গল্পের হাটের যাত্রা শুরু হয় ২০১১ সালের ৩ জুলাই।
শুদ্ধ সাহিত্যের বিকাশে এবং সাধারণ মানুষের ভেতরের লেখক স্বত্তা জাগ্রত করতে অনুষ্ঠানটি শুরু করা হয়। বিভিন্ন লেখক-লেখিকার নিজেদের কল্পনা এবং জীবনের গল্পগুলোর হাত ধরে শুরু হয়েছিলো এ অনুষ্ঠানটি। যার ফলশ্রুতিতে এ গল্পের হাটের পথ চলার সঙ্গী হিসেবে আছেন কয়েকশো লেখক এবং হাজারো পাঠক ও শ্রোতা। এ গল্প সংকলনের প্রথম বই প্রকাশিত হয় ২০১৪ সালের বইমেলাতে।
জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামান হেনার পুত্র এবং রাজশাহী সিটি করপোরেশন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় এ গল্পের হাট শুধু দেশেই নয়, পশ্চিমবঙ্গেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।
বাংলা সাহিত্যের বিভিন্ন কমিউনিটি লেখকদের বিভিন্ন গল্প নিয়ে ২০১৪ সাল থেকে প্রতিবছর ‘গল্পের হাট’ নিয়ে বইমেলায় হাজির হন এই গল্প কারিগর। গত সাতটি সংখ্যায় অসংখ্য নবীন লেখকের পাশাপাশি গল্পের হাট সমৃদ্ধ হয়েছে বাংলা সাহিত্যের কিংবদন্তি লেখক হাসান আজিজুল হক, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বাংলা একাডেমি পুরস্কার জয়ী লেখক ড. মামুন হুসাইন, দুই বাংলার জনপ্রিয়তম থ্রিলার লেখক মোহাম্মদ নাজিম উদ্দীন সহ আরও বিখ্যাত সব লেখকের লেখায়। বিভিন্ন কমিউনিটির লেখকদের বিভিন্ন গল্প নিয়ে প্রকাশিত এ গল্পের হাট শুধু দেশেই নয়, পশ্চিমবঙ্গেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।
শুধুমাত্র গল্পের সংকলনের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি তিনি। যেহুতু তরুণদের নিয়ে কাজ করছেন, তাই বের করেছেন গানের অ্যালবাম, গল্পের হাট ও অনুসূর্যের গান। এছাড়াও কবিদের সম্মান জানাতে বের করেছেন কবিকন্ঠে কবিতার অ্যালবাম “উত্তরধ্বনি”।
গল্প কারিগরের ভিন্ন এই উদ্যোগের বিষয়ে তার কাছে জানতে চাইলে সোহান রেজা জানান, ছোটবেলায় দাদা ও নানীর কাছে গল্প শুনে শুনে বড় হয়েছি। তখন থেকেই ইচ্ছে ছিলো সুযোগ হলে মানুষকে গল্প শোনানোর। এ সুযোগটা করে দিয়েছে রেডিও পদ্মা।
তিনি জানান, ৮ বছরের অধিক চলছে এই অনুষ্ঠান। শ্রোতারা ভালোবেসেছেন দেখেই এটা সম্ভব হয়েছে। লেখকরা বিশ্বাস করে তাদের লেখা তুলে দেন দেখেই বিরামহীনভাবে এই অনুষ্ঠান চলছে। পাঠকবৃন্দের আগ্রহের কারণেই আজ গল্পের হাটের অষ্টম সংকলন বের করার সাহস করতে পারছি। এ আমাদের পরম পাওয়া।

ডিসেম্বর ০৪
০৪:৫০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত