Daily Sunshine

রাজশাহী পাউবোর নির্বাহী প্রকৌশলীর অপসারণ দাবি ঠিকাদারদের

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে যোগদান করেই ঘুষ, দুর্নীতি ও সেচ্ছাচারীতার নজিরবিহীন কারবার শুরু করায় পানি উন্নয়ন বোর্ডের পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলমের অপসারণ দাবি করেছেন পাউবো ঠিকাদার সমিতি। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবর স্মারকলিপিও দেওয়া হয়েছে। পাউবো ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুল আলম লোটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার সাক্ষরিত স্মাকলিপি সোমবার জেলা প্রশাসকের কাছেও দেওয়া হয়। এছাড়া পানি সম্পদমন্ত্রী, উপমন্ত্রী, সচিব, রাজশাহী সিটি মেয়কেও অনুলিপি পাঠানো হয়েছে। স্মারকলিপিতে আগামী ১৫ দিনের মধ্যে তাকে অপসারণ করা না হলে ঠিকাদার সমিতি পাউবো ঘেরাওসহ কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবেন বলেও ঘোষণা দেওয়া হয়।
স্মারকলিপিতে বলা হয়, রাজশাহী পাউবোর নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম যোগদানের পর থেকে ঘুষ, দূর্নীতি অনিয়ম, সেচ্ছাচারিতায় মেতে উঠেছেন। ঠিকাদাররা তার কথা অমান্য করলেই হুমকি, দূর্ব্যবহার, অসাদচারণ করে। সম্প্রতি রাজশাহীর বাঘা-চারঘাটে ডিপিপি প্রকল্প পাশের নামে বিভিন্ন ঠিাকাদারকে প্রলোভন দেখিয়ে অনৈতিকভাবে অর্থ আদায় করছেন বলেও অভিযোগ করা হয়।
অভিযোগে উল্লেখ করা হয়, আগের নির্বাহী প্রকৌশলীর সম্পাদিত কাজে উৎকোচ আদায়ের চেষ্টা করছেন কোহিনুর আলম।
ওই স্মারকলিপিতে আরো বলা হয়, ২০১৮ সালের ঠিকাদারদের বকেয়া বিল ও জামানত আটকিয়ে রেখে অনৈতিক আর্থিক উৎকোচ দাবি করছেন তিনি। অফিস সময়ে তাকে তার দপ্তরে পাওয়া যায় না। তিনি রাজশাহীতে যোগদানের পর থেকে দূর্নীতিবাজ হেড কোয়ার্টার শাখা কর্মকর্তা সরদার রুহুল আমিনের সঙ্গে যোগসাজশের মাধ্যমে বিভিন্ন রকমের কাজ করছেন।
অভিযোগে আরো উল্লেখ করা হয়, নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম খারাপ আচরণ করার জন্য ইতিপূর্বে অনেকবার বিভিন্নস্থানে শারীরিকভাবে লাঞ্চিত হয়েছেন। এমনকি তার বিরুদ্ধে বর্তমানে বোর্ডের শৃঙ্খলা ভঙ্গের অনেক অভিযোগও রয়েছে। অফিস কলোনীতে সরকার কর্তৃক বাসভবন বরাদ্দ থাকা সত্ত্বেও তিনি রেষ্ট হাউসের ভিভিআইপি ১ন¤¦র রুমে অবস্থান করেন।
অভিযোগে এ নির্বাহী প্রকৌশলীর ক্ষমতার উৎস কোথায় প্রশ্ন রেখে বলা হয়, তিনি বিভিন্ন রকমের অনৈতিক ও মনগড়া আইন ও নিয়ম তৈরী করে অফিস ভবনে বিশৃঙ্খলা তৈরী করার অপচেষ্টা করছেন। নির্বাহী প্রকৌশলী ও শাখা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগগুলো নিয়ে উত্তর-পশ্চিমাঞ্চল প্রধান প্রকৌশলী মহাম্মদ আলীর দফতরে ঠিকাদার সমিতির সাধারণ ঠিকাদারেরা মৌখিকভাবে অভিযোগ করেন। ওই সময়ে প্রধান প্রকৌশলী সাধারণ ঠিকাদারদের মৌখিক অভিযোগ শুনেন এবং সাধারণ ঠিকাদারদের আশ্বস্ত করেন।
এছাড়া অভিযোগে বলা হয়, বন্যার সময় রাজশাহী শহর রক্ষা বাঁধসহ সারাদেশের বন্যা মোকাবেলায় পাউবো যে নির্দেশ দেয় সেই অনুযায়ী ঠিকাদাররা জরুরী কাজ বাস্তবায়ন করেন। তবে এই রকম দুই-একটি নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম ও রাজশাহীর দূর্নীতিবাজ শাখা কর্মকর্তা সরদার রুহুল আমিনদের মত কর্মকর্তাদের জন্য বোর্ডের সুনাম ক্ষুন্ন ও ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। তাই আগামী ১৫ দিনের মধ্যে তাকে রাজশাহী থেকে অপসারণ করা না হলে ঠিকাদার সমিতি পাউবো ঘেরাওসহ কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবেন।

ডিসেম্বর ০৪
০৪:৪৭ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত