Daily Sunshine

পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবি রাবির পাহাড়ি শিক্ষার্থীদের

Share

রাবি প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি২২ বছর পূর্ণ হলেও তার বাস্তবায়ন হয়নি অভিযোগ করে তা পূর্ণ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী শিক্ষার্থীরা। সোমবার দুপুরে বিশ^বিদ্যালয়ের টুকিটাকি চত্বরের সামনে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ দাবি জানান।
পাহাড়ী ছাত্র পরিষদের সদস্য জিনিব চাকমার সঞ্চালনায় এসময় বক্তারা বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার পার্বত্য চট্টগ্রামের চুক্তি সম্পাদন করেছে। দুঃখজনক হলেও সত্যি যে দীর্ঘ ২২ বছর পেরিয়ে গেলেও চুক্তির মৌলিক ধারাগুলো, অপারেশন উত্তরণের নামে সেনা শাসন প্রত্যাহার, ভূমি বিরোধী নিষ্পত্তি, আঞ্চলিক পরিষদের ক্ষমতায়ন ইত্যাদি বাস্তবায়ন হয়নি।
মানববন্ধনে বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের চুক্তি পূর্ণ বাস্তবায়নের মধ্যে দিয়ে পাহাড়ে তথা বাংলাদেশ শান্তি ফিরিয়ে আনার দায়িত্ব সরকারকেই নিতে হবে। বর্তমান সরকার এই চুক্তি করেছে আবার তারাই চুক্তিবিরোধী ভূমিকায় অবর্তীণ হয়েছে। সমাবেশে সরকারের এই প্রতারণা ও মিথ্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই সেই সাথে চুক্তির পূর্ণ বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।
সমাবেশে সংগঠনটির প্রায় ৩০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পার্বত্য চট্রগ্রামের শান্তি চুক্তির দ্রুত বাস্তবায়নের দাবি করেন তারা।

ডিসেম্বর ০৩
০৪:০৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত