Daily Sunshine

খেজুর রস সংগ্রহে ব্যস্ত উত্তরের গাছী

Share

স্টাফ রিপোর্টার, জয়পুরহাট: আসন্ন শীত মৌসুমকে কেন্দ্র করে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাগজানা ও তার পার্শ্ববর্তী ইউনিয়ন গুলোতে শুরু হয়েছে খেজুরের রস সংগ্রহের প্রস্তুতি। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ সুস্বাদু খেজুর রস শীত কালের এক অপরিহার্য উপাদান। অনেকে এ কারণে খেজুর গাছকে মধুবৃক্ষ বলে সম্বোধন করেন। এখনো শীতের তীব্রতা তেমন দেখা না মিললেও এর মধ্যে সীমিত পরিমানে রস সংগ্রহ শুরু করেছেন এ অঞ্চলের গাছীরা।
এ ব্যাপারে ঘোড়াপা গ্রামের প্রবীণ খেজুর রস সংগ্রহকারী গাছী ওকিমদ্দিন বলেন নভেম্বর মাসের শেষ থেকে শুরু হয়ে যাবে রস সংগ্রহের ভরা মৌসুম, তবে পূর্বের তুলনায় খেজুর গাছ কমে যাওয়ায় এখন অল্প পরিমানে রস পাওয়া যায়, আর এ কারণে চাহিদা বেড়ে গেছে অনেক।
গ্রামীণ জনপদের আসন্ন নবান্ন উৎসবের অপরিহার্য উপাদান খেজুরের রস আর গুড়। তাই শীতের শুরুতেই খেজুর গাছ থেকে রস সংগ্রহে ব্যস্ত গাছীরা। শীত মানেই হরেক রকমের পিঠা, পায়েশ ও বিভিন্ন ধরনের মিষ্টান্ন আর এর মূল উপাদান খেজুর গুড় ও রস, তাই বাঙ্গালি খাদ্য তালিকায় খেজুর গুড় পেয়েছে এক বিশেষ স্থান।
কিন্তু দিন দিন এ খেঁজুর গাছগুলো বিলীন হয়ে যাচ্ছে, অনেকের মতে ইটভাটার কারনে নির্বিচারে খেজুরগাছ নিধন করা হচ্ছে বলে স্থানীয়রা জানান। এছাড়া জলবায়ুর পরিবর্তনের ও বৃষ্টিপাত কমে যাওয়া, পরিবেশের উষ্ণতা বেড়ে যাওয়ার কারণে খেজুর রস কম হচ্ছে। ফলে গুড় উৎপাদনকারীরা বাজারে চাহিদা অনুযায়ী যোগান বজায় রাখতে চিনির সাথে কাপড়ের রং, আটা, সুগন্ধি মিশিয়ে খেজুর গুড় হিসেবে বাজার জাত করছেন। আর সাধারণ ক্রেতারা তা কিনে প্রতারিত হচ্ছেন। অন্যদিকে ভেজাল গুড় প্রতিনিয়ত মানব দেহে বিভিন্ন রোগের সৃষ্টি করছে।
এভাবে হারিয়ে যাচ্ছে ভোজন রসিক বাঙ্গালির বিভিন্ন খাদ্য তালিকা, হারিয়ে যাচ্ছে হরেক রকম মিষ্টি মিষ্টান্নের ঐতিহ্যবাহী স্বাদ। আধুনিকতা ও যান্ত্রিকতার ছোয়ায় বাঙ্গালি ঐতিহ্য, সংস্কৃতি আজ হুমকির সম্মুখীন তাই গ্রামবাংলার ঐতিহ্য, প্রথা, সংস্কৃতি রক্ষার্থে আমাদের সচেতনতা বৃদ্ধি ও পরিবেশ বান্ধব কর্মকান্ড, বৃৃৃৃৃৃৃৃৃৃৃৃক্ষ নিধন রোধের মত পদক্ষেপগুলো ব্যাপক কার্যকরী হবে বলে আশাবাদী সমাজের সচেতন মহল।

নভেম্বর ১০
০৪:০৮ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগর আ’লীগের সভাপতি হতে চাননি ফারুক চৌধুরী

নগর আ’লীগের সভাপতি হতে  চাননি ফারুক চৌধুরী

গুজব ছড়ানো হচ্ছে আসাদুজ্জামান নূর : আসন্ন ১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, এবারের সম্মেলনে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ সভাপতি হতে চান রাজশাহী-১ (তানোর-গাদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। এসকল খবরের সত্যতা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত