Daily Sunshine

পরিস্থিতি মতো দরকার উপকূলবাসীর সহায়তা

Share

বুলবুলের প্রভাব
প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেই বাংলাদেশের মানুষ চলছে। গত মে মাসের প্রথম সপ্তাহে ঘূর্ণিঝড় ফণির পর এবার ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত সইতে হচ্ছে এ দেশের লড়াকু মানুষকে। বুলবুল কতটা ক্ষতি করছে আর এর দীর্ঘ মেয়াদী ক্ষতির পরিমাণ কতটা হবে সেটা বোঝা যাবে দিন কয়েক পর। উপকূলবাসী ফণির আঘাতে ততটা ক্ষতিগ্রস্ত না হলেও এর আগে সিডর ও আইলাতে যথেষ্ট ক্ষতির মুখে পড়ে। এবার ক্ষতি কতটা হলো। এতে এ ক্ষতি মানুষ, প্রকৃতি, পরিবেশ ও অর্থনীতির কতটা সে সব হিসেব জানা যাবে সংশ্লিষ্ট বিভাগের পরিসংখ্যানের পর। তবে যায় হোক বুলবুলের প্রভাব এখনো থাকবে হয়তো আরো দু’দিন।
বুলবুলের সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষায় উপকূলবাসীকে আগেই নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্যে বার বার বলা হয়েছে। গতকাল তারপরেও যারা দুর্যোগ প্রবন এলাকা ছাড়েনি তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। অর্থাৎ এই দুর্যোগ যেন ব্যাপক প্রাণহানী না হয় সেদিকে নজর দেয়া হয়। চলমান জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এসব পরীক্ষা ১২, ১৩ ও ১৬ তারিখ নেয়া হবে বলে জানানো হয়েছে। ওদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও স্থগিত করা হয়। দুর্যোগের কারণে এই ব্যবস্থা নেয়া হয়েছে।
উপকূলীয় জেলাগুলোতে তো বটেই ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের অন্যান্য স্থানেও শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টির মাত্রা গতকাল বেড়েছে আজ ও আগামীকালও এর প্রভাব থাকবে বলে আবহাওয়া বিভাগের পূর্বাভাস বলা হয়েছে। দেশের অন্যান্য স্থানেও আকাশ মেঘলা রয়েছে এবং এসব স্থানেও বৃষ্টি হতে পারে বলে বলা হচ্ছে। সে হিসেবে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে যে ক্ষতি হয়েছে, এখন বৃষ্টির কারণে সে ক্ষতি আরো বাড়বে।
সরকার দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় পূর্ব এবং পরবর্তী প্রস্তুতি নিয়েছে। এখন উপকূলীয় জেলাসহ যে সব স্থানে মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের যথাযথ সাহায্য সহায়তা দেয়া হবে করা হবে, পুনর্বাসন এমনটাই আমাদের প্রত্যাশা।

নভেম্বর ১০
০৩:৪৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

হেমন্তেই শীতের পদধ্বনি

ফয়সাল আলম: কুয়াশার চাদরে মুড়ে শীত আসছে। এখন যদিও হেমন্তকাল তবুও শীতের আগমনী বার্তা শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে। কমতে শুরু করেছে তাপমাত্রা, অনুভূত হচ্ছে শীতের পদধ্বনি। সন্ধ্যার পর থেকেই শীত অনুভূত হচ্ছে। রাতে ও মধ্যরাতে অনুভূত হচ্ছে আরও বেশী। জেলা শহর ও সীমান্তবর্তী উপশহরসহ গ্রামাঞ্চলে শীত পড়তে শুরু করেছে। সন্ধ্যালগ্নে

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত