Daily Sunshine

আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফির ১৮ বছর পূর্তি

Share

স্পোর্টস ডেস্ক: টেস্ট খেলেন না এক দশক হয়ে গেছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়েছেন দুই বছর আগে। খুব তাড়াতাড়ি হয়তো থেমে যাবে ওয়ানডে ক্যারিয়ারও। তার আগে অবশ্য দারুণ এক অর্জন যুক্ত হলো মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারে। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ বছর কাটিয়ে দিলেন ‘ম্যাশ’।
শুক্রবার মাশরাফির আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ১৮ বছর পূরণ হয়েছে। ৮ নভেম্বর ২০০১, বাংলাদেশের ক্রিকেটে আবির্ভাব হয়েছিল মাশরাফির। ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে পেয়েছিলেন টেস্ট ক্যাপ।
ওই বছরের শুরুতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলে বল হাতে গতির ঝড় তুলে আর ব্যাটিং তাণ্ডব দিয়ে মাশরাফি জানান দিয়েছিলেন নিজের আগমনী। এরপর পেস বোলিং ট্রায়ালে টিকে যাওয়ার পর সুযোগ হয় বাংলাদেশ ‘এ’ দলে। ‘এ’ দলের হয়ে ভারত সফরের মাঝেই তাকে জাতীয় দলে ডেকে নেন নির্বাচকরা। সেই শুরু। এরপর তো বাংলাদেশ ক্রিকেটের ব্র্যান্ডেই পরিণত হয়েছেন মাশরাফি। একাধিক চোটে দুই পায়ে সাত-সাতবার অস্ত্রোপচারের পরও দোর্দণ্ড প্রতাপে লড়াই চালিয়ে গেছেন ২২ গজে। যেটা অনেকটাই অবিশ্বাস্য এক ব্যাপার।
টেস্ট ক্যারিয়ারটা যদিও বেশি দীর্ঘ হয়নি। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে চোটে পড়েন। এরপর সাদা পোশাকে লাল বল হাতে নিয়ে বাংলাদেশের হয়ে আর মাঠে নামা হয়নি। ৫৪টি টি-টোয়েন্টির সবশেষটি খেলেছেন ২০১৭ সালের শ্রীলঙ্কা সফরে। ওয়ানডেতে এখনো খেলা চালিয়ে যাচ্ছেন। গত বিশ্বকাপের পর যদিও আর মাঠে নামেননি। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগ মুহূর্তে চোট পেয়ে ছিটকে যান। শ্রীলঙ্কা সফরের পর বাংলাদেশ আর কোনো ওয়ানডে খেলেনি।
বাংলাদেশ ক্রিকেটের অসংখ্য সাফল্য এসেছে মাশরাফির হাত ধরে। তার নেতৃত্বেই বাংলাদেশ উঠেছে অন্য উচ্চতায়। বিশেষ করে ২০১৪ সালে মাশরাফি দ্বিতীয় দফা অধিনায়কত্ব পাওয়ার পরই ওয়ানডে ক্রিকেটে শুরু হয় বাংলাদেশের স্বপ্নযাত্রা। দেশের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে শুরু। এরপর প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা, দেশে ফিরে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও আফগানিস্তাকে টানা ওয়ানডে সিরিজে হারানোর পর ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলা- সবকিছুতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি।
মাশরাফি এখন পর্যন্ত ওয়ানডে খেলেছেন ২১৭টি। একটি ফিফটিতে করেছেন ১৭৮৬ রান। উইকেট নিয়েছেন ২৬৬টি। ২৬ রানে ৬ উইকেট ক্যারিয়ার সেরা বোলিং। ৩৬ টেস্টে ৭৮ উইকেটের সঙ্গে আছে ৭৯৭ রান। আর ৫৪ টি-টোয়েন্টিতে নিয়েছেন ৪২ উইকেট। তবে পরিসংখ্যান তাকে তুলে ধরতে পারবে সামান্যই!

নভেম্বর ০৯
০৩:৫৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

হেমন্তেই শীতের পদধ্বনি

ফয়সাল আলম: কুয়াশার চাদরে মুড়ে শীত আসছে। এখন যদিও হেমন্তকাল তবুও শীতের আগমনী বার্তা শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে। কমতে শুরু করেছে তাপমাত্রা, অনুভূত হচ্ছে শীতের পদধ্বনি। সন্ধ্যার পর থেকেই শীত অনুভূত হচ্ছে। রাতে ও মধ্যরাতে অনুভূত হচ্ছে আরও বেশী। জেলা শহর ও সীমান্তবর্তী উপশহরসহ গ্রামাঞ্চলে শীত পড়তে শুরু করেছে। সন্ধ্যালগ্নে

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত