Daily Sunshine

ধূমপান এবং মদ্যপানে ক্যান্সারের ঝুকি বাড়ে ১০০গুন

Share

সানশাইন ডেস্ক: দীর্ঘদিনের অনিয়ম ও অনিয়ন্ত্রিত জীবন ধারার ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়তে থাকে। ক্যান্সার রাতারাতি হয় না। তবে আপনি চাইলেই এই ঝুঁকি কমাতে পারেন। ক্যান্সার প্রতিরোধ করতে আজ থেকেই মেনে চলুন ক’টি পরামর্শ। এদের মধ্যে মাদকের বিষয়ে সচেতনতা জরুরি।
অ্যালকোহল বা মাদক ক্যান্সার উত্তেজক হিসেবে ধরা হয়ে থাকে। বিশেষ করে অ্যালকোহল পানে মুখের ভেতর গলা এবং পাকস্থালীতে টিউমার ছড়ানোকে প্রভাবিত করে। তবে সবচেয়ে বিপদজনক হচ্ছে ধূমপান এবং মদ্যপান যদি একসাথে করা হয়। এ দুটো একসাথে হয়ে ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয় একশভাগ।
স্লিম থাকার চেস্টা করুন… অ্যালকোহল বা অতিরিক্ত ওজন। প্রোস্টেট, অগ্নাশয়, জরায়ু, ডিম্বাশয় ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এমনকি স্থুল নারীদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ব্যাপক। তাই নিয়মিত ব্যায়াম করুন। হাটলে ভাল ফল পাওয়া যায়।
সবসময়ই স্বাস্থ্যকর খাদ্য খাওয়ার চেষ্টা করুন। ক্যান্সার সৃষ্টিকারী এজেন্টের বিরুদ্ধে যুদ্ধ করতে পারার জন্য ইমিউন সিস্টেমকে শক্তিশালী হওয়া প্রয়োজন। এজন্য অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ’ সি’ এবং সেলেনিয়াম এবং ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ।
লাল মাংস ক্যান্সার হতে সহায়তা করে। তবে এর আসল কারণ ঠিক তা এখনো খুঁজে বের করা যায়নি। দীর্ঘমেয়াদি গবেষণা এতোটুকু জানা যায় যে রেডমিডে ক্যান্সারের সম্পৃক্ততা রয়েছে। অন্যদিকে মাছ খেলে ঠিক তার উল্টোটা অর্থাৎ মাছ খেলে ক্যান্সার থেকে দূরে থাকা যায়। রোদে বেশি ঘোরাঘুরি করতে যাবেন না। পারলে সানগ্লাস ব্যবহার করুন। কারণ সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্যান্সার সৃষ্টি করে।
অবস্য সানস্ক্রিন ক্রিম সূর্যের বিকিরণ থেকে ত্বককে রক্ষা করে ঠিকই তবে তার সময়সীমা রয়েছে। ত্বক যখন পুড়ে যায়, ধরে নিতে হবে যে ত্বকে অনেক বেশি সূর্যের কিরণ লেগে গেছে। ইনফেকশনের মাধ্যমে ক্যান্সার-হেপাটাইটিস বি’ এবং সি’ ভাইরাস লিভার কোষের ক্ষতি করতে পারে, তবে বিভিন্ন সংক্রমণ থেকে মুক্ত রাখতে টীকা এন্টিবায়োটিক নেয়া যেতে পারে।

নভেম্বর ০৯
০৩:৫২ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শিল্পের নান্দনিকতায় মুগ্ধ দর্শনার্থী

শিল্পের নান্দনিকতায়  মুগ্ধ দর্শনার্থী

রোজিনা সুলতানা রোজি : এ যেন এক অন্য সবুজের সমারোহ এবং প্রকৃতিপ্রেমীদের মিলন মেলা। গাঢ় সবুজের ফাঁকে ফাঁকে শোভা পাচ্ছে লাল, সাদা, গোলাপী, হলুদসহ হরেক রকম ফুল। টবে বসানো আস্ত আস্ত সবুজ গাছের খর্বাকৃতি। বাংলাবট, লাইকড়, তেঁতুল, কামীনি প্রভৃতি সব গাছের সমারোহ। এ যেন শিল্পীর ছোয়ায় একেকটি নান্দনিক বৃক্ষের সমাহার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত