Daily Sunshine

সৌদিকে সমার্থন দিয়ে অস্ত্র সরবরাহ করছে আমেরিকা

Share

সানশাইন ডেস্ক: ইয়েমেনে সৌদি আগ্রাসনের ব্যাপারে আমেরিকা বরাবরের মতো দ্বৈতনীতি গ্রহণ করেছে। মার্কিন সরকার একদিকে বলছে, ইয়েমেনে আগ্রাসন বন্ধের ব্যাপারে তারা কার্যকর ভূমিকা নিচ্ছে আবার সৌদি আরব এবং তার সমর্থকদের কাছে আমেরিকা অস্ত্র পাঠাচ্ছে। বিষয়টি নিয়ে এরইমধ্যে মার্কিন রাজনীতিতে বিতর্ক সৃষ্টি হয়েছে এবং মার্কিন কংগ্রেসের অনেক সদস্য বলছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সৌদি-প্রীতির কারণে এসব অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে।
বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-এ সম্প্রচারিত একটি ফুটেজে এই চিত্র দেখা গেছে। খুব ভোরে অন্ধকারের মধ্যে মার্কিন নির্মিত আরমর্ড ভেহিকেলে করে এসব অস্ত্র ইয়েমেনের বন্দরনগরী এডেনে নেয়া হচ্ছে। এসব অস্ত্র সরবরাহ করার অর্থ হচ্ছে সৌদি আরবকে সমর্থন দেয়া এবং যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আগ্রাসনকে জোরদার করার প্রচেষ্টা চালানো।
প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর সর্বপ্রথম বিদেশ সফরে তিনি সৌদি আরব গিয়েছিলেন এবং সেখানে ১১ হাজার কোটি ডলারের বিশাল অস্ত্র চুক্তি সই করেছিলেন। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ইয়েমেনের ওপর বর্বর আগ্রাসন শুরু করে এবং এখন পর্যন্ত তা অব্যাহত রয়েছে। সৌদি আগ্রাসনে এ পর্যন্ত হাজার হাজার ইয়েমেনি নাগরিক হতাহত হয়েছেন। এছাড়া, লাখ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছেন এবং দেশটি কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মার্কিন সরকার মুখে মানবতার বুলি আওড়ালেও ইয়েমেনের নিরীহ লোকজনকে হত্যায় সৌদি আরবকে অব্যাহতভাবে মদদ দিয়ে যাচ্ছে।

নভেম্বর ০৮
০৪:৪৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

হেমন্তেই শীতের পদধ্বনি

ফয়সাল আলম: কুয়াশার চাদরে মুড়ে শীত আসছে। এখন যদিও হেমন্তকাল তবুও শীতের আগমনী বার্তা শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে। কমতে শুরু করেছে তাপমাত্রা, অনুভূত হচ্ছে শীতের পদধ্বনি। সন্ধ্যার পর থেকেই শীত অনুভূত হচ্ছে। রাতে ও মধ্যরাতে অনুভূত হচ্ছে আরও বেশী। জেলা শহর ও সীমান্তবর্তী উপশহরসহ গ্রামাঞ্চলে শীত পড়তে শুরু করেছে। সন্ধ্যালগ্নে

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত