Daily Sunshine

রাবিতে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত

Share

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে এ কর্মসূচির আয়োজন করা হয়।
এরআগে সকাল ৯টায় বিভাগে শিক্ষার্থীদের অংশগ্রহণে লেকচার সেশন অনুষ্ঠিত হয়। লেকচার সেশন পরিচালনা করেন ফায়ার সার্ভিসের ও্যায়ার হাউজ পরিদর্শক ফারুক আহমেদ। সেখানে তিনি শিক্ষার্থীদের অগ্নিকান্ডের কারণ, অগ্নিকান্ড কিভাবে ঘটতে পারে, আগুন কিভাবে নেভাতে হয় সে সম্পর্কে আলোচনা করেন। পরে বেলা ১২টায় গ্যাস সিলিন্ডার, জ্বালানী তেল অকটেন-পেট্রোল থেকে অগ্নিকান্ড ঘটলে কিভাবে তা নির্বাপন করতে হবে বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে শিক্ষার্থীদের বুঝানো হয়। অগ্নিকান্ডে শিকার ব্যক্তিকে উদ্ধার, প্রাথমিক চিকিৎসা দেওয়ার নমুনা শেখানো হয়।
জানতে চাইলে বিভাগের প্রভাষক সাজু সরদার বলেন, আমাদের বিভাগের একটা কোর্স রয়েছে, সেই কোর্সের প্রাকটিকাল অংশ হিসেবে আমাদের এ আয়োজন। আমাদের শিক্ষা ব্যবস্থা তো প্রাকটিকাল না, ক্লাসে থিউরি পাঠদানে সীমাবদ্ধ। শিক্ষার্থীদের হাতে কলমে শেখানোর জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা। তারা যখন বাস্তব ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানে যাবে তখন সেখানে কোন দূর্ঘটনা ঘটলে অথবা প্রাথমিক চিকিৎসা দেওয়ার প্রয়োজন হলে সেভাবে তারা যেন ব্যবস্থা গ্রহণ করতে পারে। সে লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো ফায়ার ফাইটিং, ফায়ার প্রিভেনশন এন্ড রেসকিউ।
বিভাগের সভাপতি অধ্যাপক এনায়েত হোসেনের সভাপতিত্বে ও সাজু সরদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা অধ্যাপক এম হুমায়ুন কবীর, রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক, ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নভেম্বর ০৮
০৪:২৫ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

হেমন্তেই শীতের পদধ্বনি

ফয়সাল আলম: কুয়াশার চাদরে মুড়ে শীত আসছে। এখন যদিও হেমন্তকাল তবুও শীতের আগমনী বার্তা শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে। কমতে শুরু করেছে তাপমাত্রা, অনুভূত হচ্ছে শীতের পদধ্বনি। সন্ধ্যার পর থেকেই শীত অনুভূত হচ্ছে। রাতে ও মধ্যরাতে অনুভূত হচ্ছে আরও বেশী। জেলা শহর ও সীমান্তবর্তী উপশহরসহ গ্রামাঞ্চলে শীত পড়তে শুরু করেছে। সন্ধ্যালগ্নে

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত