Daily Sunshine

হিমাগারে কর্তৃপক্ষের বিরুদ্ধে চাষিদের বিক্ষোভ

Share

রাজশাহীর একটি হিমাগার কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন এখানকার আলু চাষিরা। গতকালকের পত্রিকায় আলু চাষিদের এই বিক্ষোভের খবর প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে রাজশাহীর এক শিল্পপতি’র হিমাগারে আলু রেখে এবং তাদের কাছ থেকে আলু চাষের সময় ঋণ নিয়ে এখন বড় ধরনের লোকসানের মুখে পড়েছেন তারা। শিল্পপতি ফজলুর রহমানের পাঁচটি হিমাগার রয়েছে পবা ও তানোরে। রহমান কোল্ড ষ্টোরেজে আলু সংরক্ষণের জন্যে চাষ মৌসুমে চাষিদের নানান প্রলোভন দেখান হিমাগার কর্তৃপক্ষ। মাঠে মাঠে গিয়ে তারা সুদমুক্ত ঋণ দেবার ও বস্তা প্রতি ২শ’টাকা ভাড়ার কথা বলে ঋণ দেয় এবং আলুু সংরক্ষণের জন্যে বস্তা বস্তা আলু জমা নেয়। এখন এই বিক্রি মৌসুমে চাষি এখন যখন আলু বের করতে যাচ্ছেন তখন কর্তৃপক্ষ তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে ১৬% সুদে ঋণের টাকা ও ভাড়া বস্তা প্রতি ২৬০ টাকা আদায় করছে। কার্যত: ফাঁদ পেতে চাষিদের সর্বনাশ করছে। এই নিপীড়নমূলক আচরণের প্রতিবাদে চাষিরা বুধবার বিক্ষোভ করেছেন এবং প্রতিশ্রুতি মতো ঋণের টাকা পরিশোধ ও বস্তা প্রতি ভাড়া রাখার দাবি জানিয়েছেন। বিষয়টি যথেষ্ট উদ্বেগের বলে আমরা মনে করি, এর সুষ্ঠু সমাধান হওয়া উচিৎ। এ জন্যে এখুনি ব্যবস্থা নেয়া প্রয়োজন। আমরা আশা করি চাষিদের রক্ষায় সরকারের সংশ্লিষ্ট বিভাগ যথাযথ উদ্যোগ নেবে। যাতে চাষিরা ক্ষতির হাত থেকে রক্ষা পান।

নভেম্বর ০৮
০৪:২১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শিল্পের নান্দনিকতায় মুগ্ধ দর্শনার্থী

শিল্পের নান্দনিকতায়  মুগ্ধ দর্শনার্থী

রোজিনা সুলতানা রোজি : এ যেন এক অন্য সবুজের সমারোহ এবং প্রকৃতিপ্রেমীদের মিলন মেলা। গাঢ় সবুজের ফাঁকে ফাঁকে শোভা পাচ্ছে লাল, সাদা, গোলাপী, হলুদসহ হরেক রকম ফুল। টবে বসানো আস্ত আস্ত সবুজ গাছের খর্বাকৃতি। বাংলাবট, লাইকড়, তেঁতুল, কামীনি প্রভৃতি সব গাছের সমারোহ। এ যেন শিল্পীর ছোয়ায় একেকটি নান্দনিক বৃক্ষের সমাহার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত