Daily Sunshine

বায়ু দূষণের জেরে মূর্তির মুখেও মুখোশ

Share

সানশাইন ডেস্ক: ভারতের রাজধানী দিল্লির বায়ু দূষণের খবরের মাঝেই দূষণ নিয়ে খবরে উঠে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসীও। সেখানকার একটি মন্দিরে দূষণের প্রভাব থেকে বাঁচাতে দেবদেবীর মূর্তিতে পরানো হয়েছে মুখোশ। বারাণসী জেলার শহরতলি সিগরার বিখ্যাত শিব-পার্বতী মন্দিরে দেবতাদের মূর্তির মুখে পরানো হয়েছে মুখোশ। সেখানে শিব, দুর্গা, বিষ্ণু কালী, সাইবাবার মুর্তিতে মুখোশ পরানো হয়েছে।
মন্দিরের পুরোহিত হরিশ মিশ্র সংবাদ জানিয়েছেন, তারা গরমের সময় দেবতাদের মূর্তিতে চন্দন লাগান, যাতে তারা শীতল থাকেন। আবার ঠাণ্ডার সময় উলের পোশাক পরানো হয়, যাতে তাদের ঠাণ্ডা না লাগে। তেমনি, বায়ু দূষণের প্রভাব এড়াতে তারা দেবতাদের মূর্তিতে মুখোশ পরিয়েছেন। হরিশ মিশ্রের দাবি, দর্শনার্থীরা দেবতাদের মুখোশ পরা মূর্তি দেখে নিজেরাও বায়ু দূষণের হাত থেকে বাঁচতে তা পরছেন। এতে মানুষের উপকারই হচ্ছে।
দূষণ নিয়ে হরিশ আরও বলেন, প্রত্যেই বায়ু দূষণের জন্য দায়ী, শুধু বাজি, গাড়ি থেকেই দূষণ হয় এমন নয়, দূষণ আবর্জনা পোড়ানোর ফলেও হয়। তাই মানুষ যতদিন সচেতন না হবেন ততদিন পরিস্থিতির কোনো পরিবর্তন হবে না।

নভেম্বর ০৭
০৪:১০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

হেমন্তেই শীতের পদধ্বনি

ফয়সাল আলম: কুয়াশার চাদরে মুড়ে শীত আসছে। এখন যদিও হেমন্তকাল তবুও শীতের আগমনী বার্তা শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে। কমতে শুরু করেছে তাপমাত্রা, অনুভূত হচ্ছে শীতের পদধ্বনি। সন্ধ্যার পর থেকেই শীত অনুভূত হচ্ছে। রাতে ও মধ্যরাতে অনুভূত হচ্ছে আরও বেশী। জেলা শহর ও সীমান্তবর্তী উপশহরসহ গ্রামাঞ্চলে শীত পড়তে শুরু করেছে। সন্ধ্যালগ্নে

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত