Daily Sunshine

জাতি হারালো একাত্তরের এক সাহসী যোদ্ধাকে

Share

সাদেক হোসেন খোকার ইন্তেকাল
একাত্তরের রনাঙ্গনের বীরযোদ্ধা অবিভক্ত ঢাকা নগরের মেয়র সাদেক হোসেন খোকা যুক্তরাষ্ট্রের নিউইয়ার্কের ম্যানহাটনের বিশেষায়িত হাসপাতাল মেমোরিয়াল সেøায়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে সোমবার বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিটে ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুর খবর মূহুর্তের মধ্যে দেশ বিদেশের গণমাধ্যমে প্রচারিত হয়। এই সংবাদ দেশের রাজনৈতিক অঙ্গনে বিশেষত বিএনপি ও এর ঘনিষ্ট সংগঠনের মধ্যে গভীর শোকের ছায়া ফেলে।
৭১ আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় সাদেক হোসেন খোকা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র এবং ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। ওই সময় তিনি দেশ মাতৃকার টান ও এই মাটির মানুষের অধিকার প্রতিষ্ঠায় মুক্তিযুদ্ধে যোগ দেন। মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা ছিল বিশেষ ভাবে উল্লেখ করার মতো। ঢাকায় বেশ কয়েকটি গেরিলা অপারেশনে সাহসীকতার সাথে পাক হানাদার বাহিনীকে পযুদস্ত করেন।
একাত্তরের এই সাহসী সৈনিক বাম ধারার রাজনীতি ছেড়ে ৮০ দশকে বিএনপিতে যোগ দেন এবং একজন সফল রাজনীতিবিদ ও গণমানুষের নেতা হিসেবে ঢাকার একটি আসনে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ছিলেন অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সর্বশেষ নির্বাচিত মেয়র। একাধারে তিনি এ পদে ১০ বছর আসীন ছিলেন। দল মত নির্বিশেষে এই রাজনৈতিক সবার কাছে ছিলেন সমান ভাবেই শ্রদ্ধা ও ভালোবাসার মানুষ।
বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মৃত্যুতে জাতি হারালেন একজন দেশপ্রেমিক অকুতভয় নেতাকে আর তাঁর দল বিএনপি হারালো একজন আদর্শবান সহকর্মীকে। সাদেক হোসেন খোকার মৃত্যুতে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ গভীর শোক ও তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন। আমরাও এই একাত্তরের বীর সেনানীর মৃত্যুতে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও পরম করুণাময় আল্লাহ’র কাছে তার রুহের মাগফেরাত কামনা করছি।

নভেম্বর ০৬
০৪:১৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শিল্পের নান্দনিকতায় মুগ্ধ দর্শনার্থী

শিল্পের নান্দনিকতায়  মুগ্ধ দর্শনার্থী

রোজিনা সুলতানা রোজি : এ যেন এক অন্য সবুজের সমারোহ এবং প্রকৃতিপ্রেমীদের মিলন মেলা। গাঢ় সবুজের ফাঁকে ফাঁকে শোভা পাচ্ছে লাল, সাদা, গোলাপী, হলুদসহ হরেক রকম ফুল। টবে বসানো আস্ত আস্ত সবুজ গাছের খর্বাকৃতি। বাংলাবট, লাইকড়, তেঁতুল, কামীনি প্রভৃতি সব গাছের সমারোহ। এ যেন শিল্পীর ছোয়ায় একেকটি নান্দনিক বৃক্ষের সমাহার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত