Daily Sunshine

শিশির ভেজা পায়ে এলো হেমন্ত

Share

রোজিনা সুলতানা রোজি : বছর ঘুরে হেমন্ত এলো শিশির সিক্ত পায়ে…হাল্কা শীতের ছোঁয়া যেন লাগছে এসে গায়ে….। শরৎ শেষে হেমন্তের আগমনি বার্তা এখন প্রকৃতিতে। কালের পরিক্রমায় ভাদ্র-আশি^ন পেরিয়ে প্রকৃতিতে এলো হেমন্ত। আজ হেমন্তের প্রথম মাস কার্তিকের প্রথম দিন। আজ থেকেই গণনা শুরু হলো হেমন্তের। ষড়ঋতুর দেশে কার্তিক ও অগ্রহায়ণ এই দুই মাস হেমন্তকাল। ষড়ঋতুর এ দেশে হেমন্ত হলো চতুর্থ ঋতু।
অগ্রহায়ণের শেষ থেকেই শুরু হবে শীতকাল। তবে এখনই উত্তরাঞ্চলে দেখা দিয়েছে শীতের আগমনী বার্তা। সকাল এবং খুব ভোর বেলায় শরীরে অনুভূত হচ্ছে হালকা শীতল পরশ। খেজুর গাছে গাছে রস আহরণের জন্য গাছিরা প্রস্তুতি শুরু করেছে। সান্ধকালীন সিদ্ধডিম আর ভাপা পিঠার পসরাও বসতে শুরু করেছে নগরীর বিভিন্ন অলিগলিতে। লেপ-তোষক তৈরীর প্রস্তুতিও নিচ্ছেন ধুনকুররা।
তবে তার আগেই মাঠে মাঠে ফসলের প্রাচুর্য্যতা নিয়ে হাজির হয়েছে হেমন্ত। কিন্তু আগের মতো এখন আর হেমন্তের উৎসব রঙ ছড়ায় না কৃষকের আঙিনায়। মানুষের সংস্কৃতিগত পরিবর্তনের কারণে আচার অনুষ্ঠানে এমন পরিবর্তন বলে মনে করেন সাংস্কৃতিক কর্মীরা।
এখনই ভোর বেলায় কুয়াশার চাদরে ঢাঁকছে পথ-ঘাট, বিস্তীর্ণ ফসলের মাঠ। প্রভাতে কাঁচা হলুদের রঙ মেখে সূর্যের উপস্থিতি। সোনা রোদে ঝিলিক দিচ্ছে ঘাসের ডগা। ধান গাছের পাতায় জমাট বাঁধা স্নিগ্ধ শিশির। হেমন্তের সৌন্দর্য উপভোগের ফুরসত নেই গতরখাটা মানুষের।
বেলা বাড়ার সাথে সাথে ব্যস্ততা বাড়ে কৃষকের। নতুন ফসলের বীজ বুনতে মাটির বুকে চলে লাঙলের ফলা। নতুন সাজে ফসলের মাঠ। নির্মল প্রকৃতি আর দিগন্ত বিস্তৃত মাঠে পাকা ধানের সোনালী আভা। দখিনা বাতাসে দোল দিতে শুরু করেছে ধানের শীষ। আগাম আমন ধানে পাক ধরেছে। ধানের গোছায় কাঁচি দিতে শুরু করেছেন চাষিরা। এখনই নতুন ধানের গন্ধে কৃষকের ঠোটের কোণে খুশির ঝিলিক।

অক্টোবর ১৬
০৪:০৭ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

তবুও স্বপ্ন দেখেন আকবর

তবুও স্বপ্ন দেখেন আকবর

মাহবুব মোরসেদ : আকবর আলী। বয়স ৪৮ বছর। চার ভাই ও এক বোন। পিতা আব্দুল্লাহ। বাড়ী নওগাঁ জেলার সাপাহার উপজেলার আই-হাই গ্রামে। বাবা-মা মারা গেছে অনেক আগে। সীমান্তবর্তী এই উপজেলার সীমান্ত ঘেঁষা গ্রাম এটি। কাজের সন্ধানে অনেক বছর আগে অন্য দেশে পাড়ি জমায় অন্য তিন ভাই, মোনতাজ, লতিফ ও বাবু।

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত