Daily Sunshine

২২ দিন পদ্মা নদীতে মা ইলিশ ধরা বন্ধ

Share

স্টাফ রিপোর্টার, চারঘাট: ২২ দিনের জন্য পদ্মা নদীতে মা ইলিশ ধরা নিষেধ করা হয়েছে। ইলিশের প্রজনন নির্বিঘ্নে বৃদ্ধি করার লক্ষ্যে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন।
উপজেলা মৎস্য অধিদপ্তর জানায়, ৯ অক্টোবর থেকে ইলিশ শিকার, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও কেনা-বেচা নিষিদ্ধ করা হয়েছে। এদিকে গত ৭ অক্টোবর উপজেলার নদী তীরবর্তী এলাকা, প্রধান সড়ক ও বাজরে মা ইলিশ সংরক্ষণ অভিযান, মাইকিং, লিফলেট বিতরণ ও উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চারঘাট ও সারদা বাজার ঘুরে দেখা গেছে, সরকারী নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে অনেক জেলে, নৌকা মাঝি ও মৎস্য আহরনজীবি মাছ না ধরার প্রতিশ্রুতি হিসেবে তাদের জাল ও নৌকা নদী সংলগ্ন ডিঙ্গায় তুলে রাখেন।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় মঙ্গলবার রাত ১২টার পর থেকে ৩০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত পদ্মা নদীতে সবধরনের মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যাতে জেলেরা সঠিকভাবে নিষেধাক্ষা পালন করবেন। নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। এজন্য আমরা জেলেদের নিয়ে সচেতনাতমূল সভা করেছি এবং মাইকিং ও লিফলেট বিভিন্ন বাজারে বিতরণ করা হয়েছে।
এসময় জেলেদের সংসার চালাতে যাতে কষ্ট না হয়, সেজন্য কার্ডধারী ২৭৯ জন জেলেদের সরকারীভাবে চাল বরাদ্দ দেয়া হবে বলে জানান।

অক্টোবর ১০
০৪:০১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আচারেই ভরসা মর্জিনার

আচারেই ভরসা মর্জিনার

রোজিনা সুলতানা রোজি: জীবনের তাগিদেই মানুষকে বেছে নিতে হয় নানা পেশা। এটি একটি চলমান প্রকৃয়া। জীবন-যাপনের জন্য মানুষ বিভিন্ন পেশায় নিয়োজিত। জীবিকার জন্য নারীরাও করছেন নানা কাজ। পুরুষের পাশাপাশি তারাও সম্পৃক্ত হচ্ছেন বিভিন্ন ব্যবসায়। কেউ বড় পরিসরে তো কেউ ক্ষুদ্র পরিসরে নানা পন্যের পসরা সাজান। বিশেষ করে সমাজের দরিদ্র জনগোষ্ঠির

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত