Daily Sunshine

২২ দিন পদ্মা নদীতে মা ইলিশ ধরা বন্ধ

Share

স্টাফ রিপোর্টার, চারঘাট: ২২ দিনের জন্য পদ্মা নদীতে মা ইলিশ ধরা নিষেধ করা হয়েছে। ইলিশের প্রজনন নির্বিঘ্নে বৃদ্ধি করার লক্ষ্যে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন।
উপজেলা মৎস্য অধিদপ্তর জানায়, ৯ অক্টোবর থেকে ইলিশ শিকার, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও কেনা-বেচা নিষিদ্ধ করা হয়েছে। এদিকে গত ৭ অক্টোবর উপজেলার নদী তীরবর্তী এলাকা, প্রধান সড়ক ও বাজরে মা ইলিশ সংরক্ষণ অভিযান, মাইকিং, লিফলেট বিতরণ ও উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চারঘাট ও সারদা বাজার ঘুরে দেখা গেছে, সরকারী নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে অনেক জেলে, নৌকা মাঝি ও মৎস্য আহরনজীবি মাছ না ধরার প্রতিশ্রুতি হিসেবে তাদের জাল ও নৌকা নদী সংলগ্ন ডিঙ্গায় তুলে রাখেন।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় মঙ্গলবার রাত ১২টার পর থেকে ৩০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত পদ্মা নদীতে সবধরনের মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যাতে জেলেরা সঠিকভাবে নিষেধাক্ষা পালন করবেন। নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। এজন্য আমরা জেলেদের নিয়ে সচেতনাতমূল সভা করেছি এবং মাইকিং ও লিফলেট বিভিন্ন বাজারে বিতরণ করা হয়েছে।
এসময় জেলেদের সংসার চালাতে যাতে কষ্ট না হয়, সেজন্য কার্ডধারী ২৭৯ জন জেলেদের সরকারীভাবে চাল বরাদ্দ দেয়া হবে বলে জানান।

অক্টোবর ১০
০৪:০১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শোভা ছড়াচ্ছে ‘রক্তকাঞ্চন’

শোভা ছড়াচ্ছে ‘রক্তকাঞ্চন’

রোজিনা সুলতানা রোজি : সব ফুলই শোভা ছড়ায়। সুগন্ধ ঢেলে দেয় প্রকৃতিতে। সেই ফুলে বিমোহিত হয় ভ্রমর। আর মানুষের কাছে তো ফুল ভালোবাসার নিদর্শন। ফুল ভালোবাসেন না এমন মানুষ খুজে পাওয়া ভার। প্রকৃতিতে হাজারো প্রজাতির ফুলের মধ্যে নীরবে সৌন্দয্য বিলায় রক্তকাঞ্চন। এক সময় গ্রাম বাংলার ফুল প্রেমী মানুষের কাছে রক্তকাঞ্চন

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত