Daily Sunshine

আজ পবিত্র আশুরা

Share

সানশাইন ডেস্ক: কারবালা প্রান্তরের বিয়োগান্তক ঘটনার ঐতিহাসিক দিন আজ। ১০ মহরম, পবিত্র আশুরা। বিশ্বের মুসলমানদের ধারণা আশুরা মূলত শোকাবহ একটি দিন। এ দিনেই বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র ইমাম হোসেন (রা.) ইরাকের ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়। তবে ইসলামী চিন্তাবিদদের মতে কারবালার বিয়োগান্তক ঘটনা স্মরণে প্রতিবছর আশুরা পালিত হলেও আরও অনেক কারণে এই দিনটি ইসলামে অধিক গুরুত্বপূর্ণ।
ইসলামের পরিভাষায় এ দিনটি আরও অনেক কারণে পবিত্র দিন। কারণ ১০ মহরম তারিখে পৃথিবী ও আসমান সৃষ্টি করা হয়েছিল। এ দিনে পৃথিবীর প্রথম মানব হযরত আদম (আ.)কে সৃষ্টি করা হয়। এ দিনেই হযরত ইব্রাহিম আ. নমরুদের অগ্নিকন্ড থেকে রক্ষা পেয়েছিলেন। ফেরাউনকে নীলনদে ডুবিয়ে দেয়া হয়েছিল। এ দিনেই নুহ (আ.)’র কিস্তি ঝড়ের কবল থেকে রক্ষা পেয়েছিল। তিনি জুদি পাহাড়ে নোঙ্গর ফেলেছিলেন। এ দিনেই হয়রত ইসা (আ.)কে উর্ধ আকাশে তুলে নেয়া হয়েছে। হাদিসের বর্ণনামতে এ দিনে কেয়ামত সংঘটিত হবে।
তবে আশুরার দিনে বিশ্বের মুসলমানরা কারবালার ঘটনাকে স্মরণ করেই বিভিন্ন কর্মসূচী নিয়ে থাকে। এবারও এই দিন উপলক্ষে বাংলাদেশের শিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে তাজিয়া মিছিল বের করাসহ মাতম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সেপ্টেম্বর ১০
০৩:২৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সেলাই মেশিনেই চল্লিশ বছর

সেলাই মেশিনেই চল্লিশ বছর

রোজিনা সুলতানা রোজি : জীবন তো চলবেই জীবনের মতো ! তবে জীবনের মান চলমান রাখতে বিভিন্ন জন বেছে নিচ্ছেন বিচিত্র পেশা। কারন, জীবনের ভার বহন করতে জীবিকা প্রয়োজন সর্বাগ্রে। কেউ ছোটবেলা তো কেউ বড় হয়ে, সবাইকেই কোনো না কোনো পেশার সাথে নিজেকে সম্পৃক্ত করতেই হয়। যার যার সুবিধা মত তারা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত