Daily Sunshine

আজ পবিত্র আশুরা

Share

সানশাইন ডেস্ক: কারবালা প্রান্তরের বিয়োগান্তক ঘটনার ঐতিহাসিক দিন আজ। ১০ মহরম, পবিত্র আশুরা। বিশ্বের মুসলমানদের ধারণা আশুরা মূলত শোকাবহ একটি দিন। এ দিনেই বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র ইমাম হোসেন (রা.) ইরাকের ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়। তবে ইসলামী চিন্তাবিদদের মতে কারবালার বিয়োগান্তক ঘটনা স্মরণে প্রতিবছর আশুরা পালিত হলেও আরও অনেক কারণে এই দিনটি ইসলামে অধিক গুরুত্বপূর্ণ।
ইসলামের পরিভাষায় এ দিনটি আরও অনেক কারণে পবিত্র দিন। কারণ ১০ মহরম তারিখে পৃথিবী ও আসমান সৃষ্টি করা হয়েছিল। এ দিনে পৃথিবীর প্রথম মানব হযরত আদম (আ.)কে সৃষ্টি করা হয়। এ দিনেই হযরত ইব্রাহিম আ. নমরুদের অগ্নিকন্ড থেকে রক্ষা পেয়েছিলেন। ফেরাউনকে নীলনদে ডুবিয়ে দেয়া হয়েছিল। এ দিনেই নুহ (আ.)’র কিস্তি ঝড়ের কবল থেকে রক্ষা পেয়েছিল। তিনি জুদি পাহাড়ে নোঙ্গর ফেলেছিলেন। এ দিনেই হয়রত ইসা (আ.)কে উর্ধ আকাশে তুলে নেয়া হয়েছে। হাদিসের বর্ণনামতে এ দিনে কেয়ামত সংঘটিত হবে।
তবে আশুরার দিনে বিশ্বের মুসলমানরা কারবালার ঘটনাকে স্মরণ করেই বিভিন্ন কর্মসূচী নিয়ে থাকে। এবারও এই দিন উপলক্ষে বাংলাদেশের শিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে তাজিয়া মিছিল বের করাসহ মাতম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সেপ্টেম্বর ১০
০৩:২৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

জাগছে শরৎ শুভ্রকাশে

জাগছে শরৎ শুভ্রকাশে

রোজিনা সুলতানা রোজি : শরৎ এলে প্রকৃতি সেজে ওঠে সাদা কাশফুলে। দেশের বিভিন্নস্থানে ফোটা কাশফুলের সৌন্দর্যের প্রেমে মেতে উঠে প্রকৃতিপ্রেমীরা। এরইমধ্যে সাদা ফুলের আভা ছড়িয়েছে চারিদিকে। রাজশাহীর পদ্মা নদীর তীরেও সাদা আভা ছড়াতে শুরু করেছে কাশ ফুলের শুভ্রতা। বার মাসে ছয় ঋতুর এদেশে ভাদ্র-আশ্বিন মাসজুড়ে প্রভাত রাঙাবে শারদ। গুটি পায়ে

বিস্তারিত




এক নজরে

চাকরি

বিসিকে ৩১৯ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বিসিকে ৩১৯ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

সানশাইন ডস্কে: শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বিভিন্ন পদে নিয়োগের জন্য বাংলাদেশি নাগরিকদের থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করেছে। প্রতিষ্ঠানটি ৫৪টি পদে মোট ৩১৯ জনকে নিয়োগ দেবে। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও

বিস্তারিত

Follow on Facebook