Daily Sunshine

দুর্যোগ মোকাবেলায় দরকার আগাম প্রস্তুতি

Share

মৌসুম শুরুতেই কালবৈশাখী
মৌসুম শরুতেই কালবৈশাখী এবার আঘাত হেনেছে দেশের প্রায় অধিকাংশ এলাকায়। রোববার সন্ধ্যায় রাজশাহীতে শুরু হওয়া এই বজ্রমেঘ মধ্য পূর্ব এবং দক্ষিণাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়। তবে দেশের মধ্যে সবচেয়ে ঝড়বৃষ্টির দাপট ছিল রাজধানী ঢাকায়। সেখানে এক মিনিটের কালবৈশাখীতে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। মৌসুমের প্রথম কালবৈশাখীতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ছয়জনের মৃত্যুর খবর দিয়েছে বিভিন্ন গণমাধ্যমে।
কালবৈশাখীর তান্ডব এবার পুরো এপ্রিল মাস জুড়ে চলবে, সাথে দেশের উপর দিয়ে বয়ে যাবে দাবদাহ, এ সময় তাপমাত্রা কোথাও কোথাও ৪০ ডিগ্রী সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে। অর্থাৎ সামনের দিনগুলো আরো দুর্যোগ পূর্ণ হয়ে ওঠার সতর্ক সংকেত দিচ্ছে ওই আবহাওয়া বার্তা।
জলবায়ু পরিবর্তনের স্পষ্ট চিত্রই দেখা যাচ্ছে এখন। প্রকৃতির উপর নির্বিচারে যে তাণ্ডব চালানো হয়েছে বছর পর বছর, খাল-বিল নদী ভরাট করে এবং গাছ-পালা পাহাড় কেটে তাতে ব্যাপক ভাবে পরিবেশ তার স্বাভাবিকতা হারিয়েছে। এই দখল ও দূষণের ফলেই আজ প্রকৃতি তার প্রতিশোধ নিতে শুরু করেছে যা আমরা জলবায়ুর পরিবর্তন বলছি। এমন অবস্থায় প্রকৃতির স্বাভাবিকতা ধরে রাখতে সকলকে উদ্যোগী হতে হবে। দখল দূষণ থেকে রক্ষা করতে হবে নদী খাল বিল, রক্ষা করতে হবে বনরাজী ও পাহাড় নইলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। তাই প্রকৃতি ও পরিবেশ রক্ষায় রাষ্ট্র সরকার ও দেশবাসীকে সমান ভাবে সচেতন হতে হবে।
দেশের উত্তর পশ্চিমে বয়ে চলেছে শুষ্ক হাওয়া ওদিকে বঙ্গোপসাগরে থেকে বয়ে আসা জলীয় বাষ্পের সংঘর্ষের কারণে বজ্রমেঘের সৃষ্টি হচ্ছে। আর এটিই রোববার এমন আগ্রাসী রূপ নিয়েছিল। গোটাদেশে ঘটেছিল এর বিস্তৃতি। এমন অবস্থা হয়তো এ মাসে আরো হবে তাই পূর্ব প্রস্তুতি থাকতে হবে সকলের যেন বজ্রমেঘ ও ঝড়বৃষ্টির সম্ভাব্য ক্ষয়ক্ষতি যতটা সম্ভব কমানো যায়। আমরা আশা করবো এ ব্যাপারে সরকারের দুর্যোগ ব্যবস্থা বিভাগের পাশাপাশি যে যার অবস্থান থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এপ্রিল ০২
০৩:০০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত