Daily Sunshine

১৫ দিনের জন্য বাংলাদেশকে ‘লকডাউন’ ঘোষণার পরামর্শ

Share

স্টাফ রিপোর্টার : প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে বাংলাদেশকে লকডাউন ও জরুরি অবস্থা ঘোষণা করতে সরকারকে পরামর্শ দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। তারা বলছে, এখনই সারাদেশ ১৫ দিনের জন্য লকডাউন করে জনগণের খাদ্য, চিকিৎসাসেবা ও শ্রমজীবি দরিদ্র মানুষের প্রতিদিনের খাদ্য চাহিদা পরিপূরণের ব্যবস্থা গ্রহণ জরুরি।

শনিবার দলটির পলিটব্যুরোর সভা শেষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এমন কথা জানিয়েছেন দলের পলিটব্যুরোর সদস্য কামরুল আহসান। বিবৃতিতে বলা হয়, চীন, দক্ষিণ কোরিয়া যেভাবে করোনা সংকট মোকাবিলা করেছে সেই পথে অত্যন্ত বলিষ্ঠতার সাথে সারাদেশ ১৫ দিনের জন্য লকডাউন করে জনগণের খাদ্য, চিকিৎসাসেবা ও শ্রমজীবি দরিদ্র মানুষের প্রতিদিনের খাদ্য চাহিদা পরিপূরণের ব্যবস্থা করতে সরকারে প্রতি আহ্বান জানানো হচ্ছে । পৃথিবীর বিভিন্ন দেশ এভাবেই পরিস্থিতি মোকাবিলা করছে এবং বর্তমান সরকারের সেই সক্ষমতাও আছে। এ ব্যাপারে কোন দ্বিধাদ্বন্দের অবকাশ নেই। জনগণ করোনা নিয়ন্ত্রণে সরকারের বলিষ্ঠ ভূমিকা কামনা করছে।

বিবৃতিতে করোনা আতঙ্কে খাদ্য সংকট সৃষ্টি হতে পারে এমন আশঙ্কা করে আরও বলা হয়, করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক সৃষ্টি করে বাংলাদেশে অসাধু ব্যবসায়ীদের চক্র বাজার সিন্ডিকেট করে ইতোমধ্যে দ্রব্যমূল্য নিয়ে যে কালোবাজারী এবং নিয়ন্ত্রণহীন মুনাফায় লিপ্ত হয়েছে অচিরেই তা খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় সরবরাহের ক্ষেত্রে সংকট সৃষ্টি করবে। একই সঙ্গে সাধারণ মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে বাজার থেকে অধিক পণ্য কেনা শুরু করবে, যা দেশের জন্য সমীচীন নয়।

ওয়ার্কার্স পার্টি সরকারের বর্তমান পরিস্থিতির প্রতি উদ্বেগ প্রকাশ করে বলে, সরকার সমন্বিত সংকট মোকাবিলা করার সক্ষমতা প্রদর্শন করতে পারছে না । সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও তার মন্ত্রীদের অতিকথন পরিস্থিতিকে আরো ঘোলাটে করছে। বাস্তবতার সঙ্গে তাদের কথা কাজ মিলেছে না। করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় উপকরণ- স্বাস্থ্য কর্মীদের প্রদান করা হয়নি। এমনকি নূন্যতম যে প্রশিক্ষণ দরকার সে ব্যবস্থাপনাও গড়ে তোলা যাচ্ছে না। চিকিৎসকসহ স্বাস্থ্য কর্মীরা প্রস্তুতির অভাবে নিজেরাই আতঙ্ক এবং মানসিক পীড়ায় আছেন। দিন আনা দিন খাওয়া শ্রমজীবি মানুষ ইতোমধ্যেই কর্ম হারিয়েছেন। ‘সরকার সব প্রস্তুতি আছে’ বলে যে গোজাঁমিলে বক্তব্য দিচ্ছে; তাতে পরিস্থিতির মোকাবেলা করা যাবে না। এভাবে চললে সব কিছুই নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

এ সময় দলটি দেশের জনগণের প্রতি আহবান জানিয়ে বলেছে, মহামারি এই পরিস্থিতি সৃষ্টির আগেই সকল অঞ্চলে করোনা নিয়ন্ত্রণের যে সকল নির্দেশাবলী ইতোমধ্যে ঘোষিত হয়েছে, তা নিষ্ঠার সঙ্গে পালন করুন। নিজেদের সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা সর্বপ্রথমে নিজেরাই গড়ে তুলুন। এছাড়াও আতঙ্কিত না হয়ে সচেতনতা গ্রহণের মধ্যদিয়ে এ সংকট মোকাবিলা করার তাগিত দেন দলটির পলিটব্যুরোর নেতৃবৃন্দ।

সানশাইন/২১ মার্চ/ রোজি

মার্চ ২১
১৮:৩৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত