Daily Sunshine

এমপিওভুক্তির ১৬ বছর পর বেতন পেলেন ৩৬ শিক্ষক-কর্মচারী

Share

রবিউল ইসলাম রবি, দুর্গাপুর: প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার পরও গত ১৬ বছর রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের ৩৬ শিক্ষক-কর্মচারী বেতন-ভাতা থেকে বঞ্চিত হয়েছেন। নানা আইন-কানুন দেখিয়ে দীর্ঘদিন ধরে সরকারি অনুদান থেকে তাদের বঞ্চিত করা হয়। এমনকি হাইকোর্টের রায়ের পরও বেতন-ভাতা দেয়নি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে আদালত অবমাননার মামলার পর অবেশেষে এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) মোমিনুর রশিদ আমিন বলেন, ‘আদালতের নির্দেশনা অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ব্যবস্থা নেবে।’

সূত্রটি জানায়, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজ এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। কিন্তু অ্যাকাডেমিক স্বীকৃতি ছাড়াই এই প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত থাকায় কোনও শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করা হয়নি। এই পরিস্থিতিতে অ্যাকাডেমিক স্বীকৃতির জন্য চেষ্টা করলেও তা পেতে প্রতিষ্ঠানটির সময় লাগে ৭ বছর। নানা চেষ্টা তদবির করে ২০১১ সালে অ্যাকডেমিক স্বীকৃতি মিললেও এমপিও দেওয়া হয়নি প্রতিষ্ঠানের কোনও শিক্ষক-কর্মচারীকে।

আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। ২০১১ সাল পর্যন্ত অপেক্ষা করি অ্যাকাডেমিক স্বীকৃতির জন্য। ২০১১ সালে স্বীকৃতি মিললেও এমপিও দেওয়া হয়নি শিক্ষক-কর্মচারীদের। মাউশি থেকে বলা হয়, এমপিও দেওয়া বন্ধ রয়েছে। এভাবে চলে যায় বছরের পর বছর।

কলেজ অধ্যক্ষ জানান, এক পর্যায়ে হাইকোর্টে রিট পিটিশন করি। ২০১৭ সালের ৩১ মে এমপিওভুক্তির নির্দেশ দেন আদালত। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত হতে পারিনি আমরা ৩৬ জন শিক্ষক-কর্মচারী। এসব শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত না হতে পেরে ২০১৮ সালের জানুয়ারিতে আদালত অবমানার মামলা করি।

অধ্যক্ষ সাইফুল ইসলাম আরও জানান, আদালত অবমাননার মামলার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ তৎপর হয়। তারা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে ২০১৮ সালের ১১ নভেম্বর। আপিল ও আদালত অবমানার মামলার পর আদালতের নির্দেশে শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় রবিবার (১২ জানুয়ারি) ৩৬ শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসানের সই করা আদেশে বলা হয়েছে, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ হাইকোর্টে বিভাগে দায়ের করা ২০১৮ সালের আদালত অবমানার মামলা, ২০১১ সালের রিট পিটিশন এবং ২০১৮ সালের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিভিল পিটিশন ফর লিভ টু আপিল রায় অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য আবেদন করেছেন।

আদেশে কলেজের আবেদনের পরিপ্রেক্ষিতে এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়।

সানশাইন/১৩ জানুয়ারি/ রোজি

জানুয়ারি ১৩
১৩:৪১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সেলাই মেশিনেই চল্লিশ বছর

সেলাই মেশিনেই চল্লিশ বছর

রোজিনা সুলতানা রোজি : জীবন তো চলবেই জীবনের মতো ! তবে জীবনের মান চলমান রাখতে বিভিন্ন জন বেছে নিচ্ছেন বিচিত্র পেশা। কারন, জীবনের ভার বহন করতে জীবিকা প্রয়োজন সর্বাগ্রে। কেউ ছোটবেলা তো কেউ বড় হয়ে, সবাইকেই কোনো না কোনো পেশার সাথে নিজেকে সম্পৃক্ত করতেই হয়। যার যার সুবিধা মত তারা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত