Daily Sunshine

রশিদ ছাড়াই রাবির দুই বিভাগে অতিরিক্ত টাকা আদায়

Share

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশবিদ্যা এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে রশিদ ছাড়াই টাকা আদায় করা হচ্ছে। টাকা আদায়ের খাত সম্পর্কেও শিক্ষার্থীদের কিছু না জানিয়ে এ টাকা আদায় করছে বিভাগ। শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা এ বিষয়ে কখনো বিভাগে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ করেননি।
ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের মাস্টার্সের কয়েকজন শিক্ষার্থী জানান, এ বছর মাস্টার্সে ভর্তির জন্য তাদের বিভাগ থেকে ফরম কিনতে হচ্ছে। এজন্য সবার কাছ থেকে সাড়ে চার হাজার করে টাকা নেওয়া হচ্ছে। তবে তারা বিভাগ থেকে টাকা আদায়ের কোনো রশিদ পাচ্ছেন না। বিভাগে টাকা নিয়ে কেবল শিক্ষার্থীর নাম ও রোল নম্বর লিখে রাখা হয়। কেবল মাস্টার্সে নয়, বরাবরই তাদের কাছ থেকে ভর্তির জন্য রশিদ ছাড়া টাকা নেওয়া হয়েছে। এই রশিদ ছাড়া টাকা আদায়ের খাত সম্পর্কেও তাদের কিছু বলা হয় না।
বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মিজানুর রহমান-২ বলেন, ‘এ ব্যাপারে বিভাগের মূল সভাপতির সঙ্গে কথা বলাই ভালো।’ তবে সভাপতি রেজাউর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগেও মাস্টার্সে ভর্তির জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফরমের জন্য ছয়শ টাকা করে নেওয়া হচ্ছে। এর জন্য শিক্ষার্থীদের কোনো রশিদ দেওয়া হয় না। কেবল শিক্ষার্থীদের নাম, রোল নম্বর লিখে নেওয়া হয়।
বিভাগের সভাপতি অধ্যাপক এসএম একরাম উল্যাহ বলেন, ‘টাকা জমার সমস্ত তথ্য বিভাগে জমা থাকে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো রশিদ বই দেয় না। বিভাগ থেকেও রশিদ দেওয়া যেতে পারে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রশিদ বেশি অথেনটিক হবে।’ এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী বলেন, ‘যেখানেই টাকা নেওয়া হোক, অবশ্যই রশিদ দিতে হবে।

জুলাই ০৯
০৪:০০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগর আ’লীগের সভাপতি হতে চাননি ফারুক চৌধুরী

নগর আ’লীগের সভাপতি হতে  চাননি ফারুক চৌধুরী

গুজব ছড়ানো হচ্ছে আসাদুজ্জামান নূর : আসন্ন ১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, এবারের সম্মেলনে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ সভাপতি হতে চান রাজশাহী-১ (তানোর-গাদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। এসকল খবরের সত্যতা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত