Daily Sunshine

রাবিতে শেষ হলো হাড়ের ক্ষয়রোধে সচেতনতা বিষয়ক কর্মসূচি

Share

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) হাড়ের ক্ষয়রোধে সচেতনতা বিষয়ক দুই দিনব্যাপী কর্মসূচি শেষ হয়েছে। সোমবার বিশ^বিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র (রুটা) আয়োজনে এই অনুষ্ঠানটি শেষ হয়।
“শরীরের হাড়ের সুস্থতার ওপর নির্ভর করে শারীরিক সক্ষমতা। শিক্ষাদানের ক্ষেত্রে কাজের স্পৃহা ও উদ্যম বজায় রেখে জাতি গঠনে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকা জরুরি, প্রয়োজন সুস্থ-সবল থাকা। বিশেষ করে ‘অস্টিওপোরোসিস’ বা হাড়ের ক্ষয়রোগ নামক নীরব ঘাতক সম্পর্কে জানা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ দরকার।” এই প্রতিপ্রাদ্যকে সামনে রেখে দুগ্ধজাত পণ্য ‘ক্যালসি-প্রো’ এর উৎপাদনকারী প্রতিষ্ঠান নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠানের শেষ হয়।
এই কর্মসূচির অংশ হিসেবে দুই দিনে নিউজিল্যান্ড ডেইরির পক্ষ থেকে বিভিন্ন বিভাগের শিক্ষক ও তাঁদের পরিবারবর্গসহ প্রায় সাতশ জনের হাড়ের স্ক্যানিং করা হয়। এতে শিক্ষক ও তাঁদের পরিবারের সদস্যদের শরীরের হাড়ের ঘনত্ব (বিএমডি) পরিমাপ করা হয়। স্ক্যানিং রিপোর্ট দেখে নিউজিল্যান্ড ডেইরির পুষ্টিবিদেরা চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদান করেন।
উল্লেখ্য, গত ৭ জুলাই সকাল ১০টায় সিনেট ভবনে ‘অ্যাওয়ারনেস প্রোগ্রাম অন বোন হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। রুটা’র সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া।
যুগ্ম সম্পাদক অধ্যাপক সাজ্জাদ বকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রুটা’র সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান ও নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর স্পেশাল চ্যানেলের সেলস ম্যানেজার আহসানুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে হাড়ের ক্ষয়রোগ এবং তা থেকে মুক্ত থাকার পরামর্শসহ একটি প্রবন্ধ উপস্থাপন করেন নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর মেডিক্যাল অ্যাফেয়ার্সের সিনিয়র এক্সিকিউটিভ ডা. সাবিহা সুলতানা সুমি।

জুলাই ০৯
০৩:৫৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

পুষ্পমেলায় ২৬৫ প্রজাতির গোলাপ!

পুষ্পমেলায় ২৬৫ প্রজাতির গোলাপ!

আসাদুজ্জামান নূর : ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে হয়তো গোলাপ ফুলের জুড়ি নেই, তাই হয়তো অন্য কোন ফুলের নামে দিবস পালিত হয় না। কিন্তু ৭ ফেব্রুয়ারি পালিত হয় রোজ ডে। এদিন ভালোবাসার মানুষকে গোলাপ ফুল উপহার দেন অনেকেই। এছাড়াও গোলাপের বিশেষত্ব এটা সব ঋতুতেই পাওয়া যায়। সবার পছন্দের তালিকার শীর্ষে গোলাপ না

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত