Daily Sunshine

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত

Share

সানশাইন ডেস্ক : পেঁয়াজ রপ্তানিতে ছয় মাস ধরে চলা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ভারত। বুধবার এক বৈঠকে ভারত সরকার কৃষকদের স্বার্থে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। কারণ এবার পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে, রপ্তানি না করলে এর দাম তলানিতে এসে ঠেকতে পারে।

দেশটির খাদ্য ও ভোক্তাবিষয়ক মন্ত্রী জানিয়েছেন, চলতি বছরের মার্চে ৪০ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের আশা করা হচ্ছে। এ অবস্থায় নিষেধাজ্ঞা তুলে দেওয়া হলে কৃষকেরা ভালো দাম পাবেন। এই মন্ত্রী দাবি করে বলেন, দাম এখন স্থিতিশীল হয়েছে। ফসলের পরিমাণও প্রচুর। এখন পেঁয়াজের ওপর নিষেধাজ্ঞা থাকলে তা দামকে চাপে ফেলবে। গত বছর এই উৎপাদন ছিল ২৮ লাখ মেট্রিক টন।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বেশ কয়েকজন মন্ত্রী এ বিষয়ে বৈঠক করেছেন। সেই বৈঠকের নেতৃত্বে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, বেশির ভাগ খুচরা বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ৩০ থেকে ৪০ রুপিতে নেমে এসেছে। বাম্পার ফলনের কারণে দাম আরও কমতে পারে। এ সময় রপ্তানি করলে কৃষকেরা ভালো দাম পাবেন।

গত বছরের সেপ্টেম্বরে দাম হঠাৎ করে বেড়ে যাওয়ায় পিঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। মজুদ কমে যাওয়ায় বিভিন্ন দেশ থেকেও পিঁয়াজ আমদানি করতে হয়েছিল ভারত সরকারকে। ভারতের পেঁয়াজ বন্ধ হওয়ায় বাংলাদেশে সেসময় পেঁয়াজের দাম তিনশ ছাড়িয়ে যায়। চাপ সামলাতে মিশর-তুরস্ক-পাকিস্তান থেকে পিঁয়াজ আমদানি করে বাংলাদেশ। তাতে দাম কিছুটা কমলেও এখনো নাগালের বাইরে পেঁয়াজের দাম।

সানশাইন/২৭ ফেব্রুয়ারি/ রোজি

ফেব্রুয়ারি ২৭
১৪:০৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত