Daily Sunshine

জোহা দিবসকে জাতীয় ‘শিক্ষক দিবস’ ঘোষণার দাবি

Share

রাবি প্রতিনিধি: দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের শিক্ষক ড.শামসুজ্জোহার শাহাদাত বার্ষিকীকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্ত্বরে রাজশাহী ইউনিভার্সিটি এডুকেশন ক্লাব (আরইউইসি) আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান। এসময় প্রায় দেড়শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে ক্লাবের সিনিয়র সদস্য শাহিনুর খালিদ বলেন, বিশ্বের প্রায় একশোটিরও বেশি দেশে স্বতন্ত্র জাতীয় শিক্ষক দিবস পালন করা হয়। এর পেছনে নিজস্ব পটভূমি রয়েছে। কিন্তু বাংলাদেশে ১৯ শে জানুয়ারি যে শিক্ষক দিবস পালন করা হয় তার তেমন কোন পটভূমি নেই। আমরা চাই, জোহা স্যারের আত্মত্যাগ স্মরণে, তার চেতনা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে তার শাহাদাত দিবসকে জাতীয় শিক্ষক দিবসের স্বীকৃতি দেয়া হোক।

মাহমুদ সাকী বলেন, প্রাথমিক ও মাধ্যমিক পাঠ্যপুস্তকে জোহা স্যারকে নিয়ে তেমন কোন লেখালেখি নেই। পাঠ্যপুস্তকে জোহা স্যারের আত্মত্যাগের ইতিহাস অন্তর্ভূক্ত করা হোক। এছাড়া আগামী ১৮ ফেব্রুয়ারি জোহা স্যারের অর্ধশত শাহাদাত বার্ষিকী। তার আত্মত্যাগের এই পঞ্চাশতম দিবস থেকেই জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতির প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানাই।

বক্তারা আরো বলেন, যে জাতি গুণীজনদের মর্যাদা দেয় না সে জাতি সামনে এগোতে পারে না। জাতীয় বীর ড. শামসুজ্জোহা স্যারকে যদি আমরা মর্যাদা না দেই তাহলে আমরাও এগোতে পারবো না। তাই জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে তার মর্যাদা বৃদ্ধি করা হোক। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় নয় সারাদেশে এই দিবসটি পালনের জন্য স্বীকৃতি দেয়া হোক।

প্রসঙ্গত, দীর্ঘদিন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা দিবসটিকে জাতীয় মর্যাদার দাবি জানিয়ে আসছেন। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিনটি জোহা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

সানশাইন/১৬ ফেব্রুয়ারি/ রোজি

ফেব্রুয়ারি ১৬
১৫:৫২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত