Daily Sunshine

রাজশাহীতে ক্ষুদে বিজ্ঞানীদের তিনদিন ব্যাপী মেলা শুরু

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে স্কুল-কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে শুরু হয়েছে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা। রাজশাহী নগরীর বিনোদপুরে অবস্থিত বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর) প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করা। রবিবার বেলা ১০ টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিসিএসআইআর’র সদস্য (অর্থ) ও যুগ্মসচিব মুহাম্মদ শওকত আলী।

মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীরা যানজট, মহাসড়কে অটোমেটিক পদ্ধতিতে টোল আদায়সহ নানা সমস্যা সমাধানের উপায় বের করতে তাদের উদ্ভাবনী শতাধিক প্রজেক্ট প্রদর্শন করছে। তারা বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলায় উদ্ভাবনী প্রজেক্টগুলো প্রদর্শনের পাশাপাশি এগুলোর কার্যাবলী দর্শনার্থীদেরকে ব্যাখ্যা করে বুঝিয়ে দিচ্ছেন।

মেলা উদ্বোধনের আগে সাইন্স ল্যাবরেটরির কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিসিএসআইআর এর সদস্য (অর্থ) ও যুগ্মসচিব মুহাম্মদ শওকত আলী।

এসময় তিনি বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর আমাদেরকে গুরুত্ব দিতে হবে। বর্তমানে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদেরকে টিকিয়ে রাখতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির কোন বিকল্প নেই। আমেরিকার মত দেশ শুরু থেকেই গবেষণার উপর জোর দিয়ে এসেছে। যার কারণে নোবেলের মধ্য পুরস্কারের ৯৫ শতাংশই তাদের দেশের গবেষকরা পেয়ে থাকেন। আমাদের মতো উন্নয়নশীল রাষ্ট্রের উন্নতির দিকে ধাবিত হতে গেলে গবেষণার ওপর জোর দিতে হবে। তবেই দেশ স্বাবলম্বীতা অর্জনের করতে পারবে। আর স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য এ ধরনের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রাজশাহীর বিসিএসআইআর-এর পরিচালক ড. মো. ইব্রাহিমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ ওমর ফারুক। মেলায় রাজশাহী বিভিন্ন স্কুল ও কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের ৬০টি স্টল স্থান পেয়েছে।

সানশাইন/২৬ জানুয়ারি/ রোজি

জানুয়ারি ২৬
১৫:৪১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত