Daily Sunshine

চায়ের চিনিই হতে পারে মৃত্যুর কারণ!

Share

সানশাইন ডেস্ক : চা পান করেন না এমন মানুষ খুব কম। নাস্তায়, ক্লান্তিতে, অফিসে, পড়ার টেবিলে, আড্ডায় ঘরে কিংবা বাহিরে এককাপ চা বা কফি খাই আমরা। আর অসুস্থ ব্যক্তি ব্যতিত চিনি ছাড়া এই পানীয় কেউ পান করেন না। এভাবে প্রতিদিন বেশ কয়েক চামচ চিনি আমরা খাচ্ছি। যা তৈরি করতে পারে মৃত্যু ঝুঁকি।

চিনি নিয়ে সম্প্রতি এক নতুন গবেষণায় এমন তথ্য উঠে আসে। ইউনিভার্সিটি অব ক্যানসাসের গবেষকেরা চিনি গ্রহণের পরে মানুষের শারীরবৃত্তীয় ও মনস্তাত্ত্বিক পরিবর্তনের তথ্য পর্যবেক্ষণ করে এমন তথ্য জানান।

গবেষণায় দেখা যায়, চিনি দিয়ে বা কৃত্রিম মিষ্টি দিয়ে তৈরি পানীয় অকাল মৃত্যুর ঝুঁকি অনেক বাড়িয়ে দিচ্ছে, কারণ এসব খাবারের কারণে হৃদরোগ ও কয়েক ধরনের ক্যান্সারের সম্ভাবনা তৈরি হচ্ছে।

মেডিকেল হাইপোথিসিস জার্নালে প্রকাশিত ওই গবেষণায় আরো দেখা গেছে, চিনি শুধু ওজন কিংবা পেটের মেদই নয়, ডেকে আনে বিষণ্ণতাকেও। তবে চা বা কফিতে পান করতে কোনো সমস্যা নেই। সমস্যা হলো এতে মেশানো চিনিকে নিয়ে।

সানশাইন/২৯ ডিসেম্বর/ রোজি

ডিসেম্বর ২৯
২০:৪২ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত