Daily Sunshine

নার্সারিতেই স্বপ্ন সিয়ামের

Share

রোজিনা সুলতানা রোজি : জীবনের প্রয়োজনে জীবিকার সন্ধানে মানুষ নানা পেশায় সংযুক্ত। অল্প পুজি দিয়ে অনেকেই বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র পরিসরে বেছে নিচ্ছে নানা পেশা। কেউ ফুলের ব্যবসা তো কেউ করছেন নার্সারী। নানাভাবে নিজস্ব পরিসরেই মানুষ জীবিকা নির্বাহ করছেন। এদের একজন কিশোর সিয়াম শেখ। এখনো মাধ্যমিকের গন্ডি পেরুই নি, অথচ নার্সারি গড়ে জীবিকা নির্বাহ করে অনেকটায় স্বাবলম্বি হয়ে উঠেছে সে।

এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা দিয়েছে সিয়াম শেখ। সে নগরীর উপকণ্ঠ কাসিয়াডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের ছাত্র। রাজশাহী নগরীর মাস্টারপাড়ায় হরেক ফুল আর টবে তৈরি গাছের চারা বিক্রি করে সিয়াম। সিয়াম জানায়, নার্সারীতে উৎপাদিত ফুল আর বহুজাতের গাছের চারা বিক্রি করে তাদের সংসার চলছে। পড়াশোনার খরচও যোগান হচ্ছে এই নার্সারী থেকে।

বৃহস্পতিবার নগরীর মাস্টারপাড়ায় নানা জাতের ফুল আর ফল থেকে শুরু করে ওধুধি গাছের চারার পসরা সাজিয়ে বিক্রিতে মনোযোগী কিশোর সিয়াম জানান, তাদের বাড়ি নগরীর হলদার পুকুর এলাকায়। বাবা অয়নুল শেখ গরুর ব্যবসায়ী। মা সেলি বেগম গৃহীনি। সিয়ামরা তিন বোন দুই ভাই। সিয়াম সবার ছোট।

সিয়াম জানায়, বাড়ির আঙিনায় তাদের এক চিলতে জমি। সেখানেই নার্সারী গড়ে তুলে এখন সংসারের খরচ চালাচ্ছে সিয়াম শেখ। পড়াশোনার পাশাপাশি নার্সারীতে উৎপাদিত হরেক প্রজাতির ফুল আর গাছের চারা তাদের সংসারে ফিরিয়ে দিয়েছে সাচ্ছন্দ। সিয়াম জানায়, নার্সারীতে উৎপাদিত ফুল আর বহুজাতের গাছের চারা বিক্রি করে তাদের সংসারে এখন স্বাচ্ছন্দ এসেছে। পড়াশোনার খরচও যোগান হচ্ছে এই নার্সারী থেকে।

মুলত: ফুল সুন্দর ও সম্প্রীতির প্রতীক। ফুলকে ভালবাসেনা এমন মানুষ পৃথিবীজুড়ে পাওয়া মুশকিল। সৌন্দর্য পিপাসু মানুষের কাছে ফুলের আবেদন চিরন্তন। কবি সত্যেন্দ্র নাথ দত্ত ফুল প্রেমিকদের উদ্দেশ্য করে বলেছেন, ‘জোটে যদি মোটে একটি পয়সা খাদ্য কিনিও ক্ষুধার লাগি, দু’টি যদি জোটে তবে একটিতে ফুল কিনে নিও হে অনুরাগী’।

ভালবাসার ফুলেও এখন লেগেছে বাণিজ্যের ছোঁয়া। বাণিজ্যিক ভিত্তিতে আবাদ করা হচ্ছে নানা জাতের ফুল। অন্যান্য ফসলের চেয়ে অধিক লাভ হওয়ায় ফুল চাষের দিকে ঝুঁকে পড়ছে কৃষকরা। আর এ সুযোগ কাজে লাগিয়ে বাড়ির আঙিনায় গড়ে তোলা তার ছোট্ট নার্সারি। এখন সেই নার্সারি নিয়েই তার স্বপ্ন।

 

সানশাইন/১৫ নভেম্বর/ এমওআর

নভেম্বর ১৫
১৮:২০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত