Daily Sunshine

তামাক সচেতনায় পুরস্কার পেলেন শরীফ সুমন

Share

স্টাফ রিপোর্টার: প্রতিবেদন তৈরির মাধ্যমে ধূমপান এবং তামাক নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০১৯’ পেয়েছেন বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন। এছাড়া আরও দু’জন সাংবাদিকও পেয়েছেন এ পুরস্কার। তারা হলেন-দৈনিক প্রথম আলোর সাংবাদিক সুহাদা আফরিন ও সময় টেলিভিশনের মামুন আব্দুল্লাহ।

আজ বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) যৌথভাবে এ তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কারের আয়োজন করে।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের হাতে এ বছরের পুরস্কার তুলে দেন। মোট ১৪টি রিপোর্ট নির্বাচিত করা হয়েছিল যাচাই-বাছাইয়ের জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকসহ দশজনের জুরি বোর্ড তার মধ্যে থেকে তিনজনকে সেরা প্রতিবেদক হিসেবে নির্বাচিত করেন।

এ সময় রাজশাহী অঞ্চলে কর্মরত বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন বলেন, কাজের পর প্রাপ্তি বা পুরস্কার সেই কাজের প্রতি দায়িত্ববোধ আরও বাড়িয়ে দেয়। তামাকজাত পণ্যের প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে থেকে যে লড়াই করা যায় তা প্রমাণিত। এ জন্য এ লড়াইয়ে আমি অব্যাহত থাকবো। তাছাড়া পুরস্কার দেওয়ায় জুরি বোর্ডকে অসংখ্য ধন্যবাদ জানান তিনি। তিনি বলেন, ঢাকার কেন্দ্রীয় সাংবাদিক না হয়েও পুরস্কার পেয়েছি। এতে প্রমাণিত যে, কাজটাই আসলে বড় সেটা যেখান থেকেই হোক।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, থাইল্যান্ড থামাসাত ইউনিভার্সিটি হেড অব গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ড. মেরি আসুন্তা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফজেইউ) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডসের (সিটিএফকে) বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর মুহাম্মদ রুহুল কুদ্দুস, সাংবাদিক মর্তুজা হায়দার লিটন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন প্রমুখ।

এর আগে অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তামাক কোম্পানির নিয়ন্ত্রণে আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) আর্টিকেল ৫ দশমিক ৩ বাস্তবায়ন বিষয়ক গবেষণা ফল প্রকাশ করা হয়।

সানশাইন/২৩ অক্টোবর/ রোজি

অক্টোবর ২৩
১৯:৪৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

জীবিকা যখন কান পরিস্কার

জীবিকা যখন কান পরিস্কার

স্টাফ রিপোর্টার: নগরীতে প্রায় ৪০ বছর ধরে কান পরিস্কার করে যাচ্ছেন চারঘাটের রতন আলী। তার বয়স এখন ৫৬ বছর চলছে। সেই ১৯৮০ সাল থেকে এ পেশায় জীবিকা নির্বাহ করছেন। রতন আলী চারঘাট উপজেলার খোর্দ্দগোবিন্দপুর চকরপাড়া থেকে প্রায় প্রতিদিনই রাজশাহী নগরীতে আসেন। নগরীর বিভিন্ন পাড়া মহল্লা অফিস ঘুরে ঘুরে কান পরিস্কার

বিস্তারিত




চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত