Daily Sunshine

যেভাবে বুঝবেন লিভারে চর্বি হয়েছে কিনা?

Share

সানশাইন ডেস্ক : লিভার যখন চর্বিযুক্ত হয় তখন তাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ফ্যাটি লিভার বলা হয়। ফ্যাটি লিভারের জন্য শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা থেকে লিভার সিরোসিসের মতো মারাত্মক রোগ হতে পারে। আবার সময় মতো এই রোগের চিকিৎসা করাতে না পারলে মৃত্যুও হতে পারে।

এবার জেনে নিন ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গগুলো

১. যদি দেখেন প্রস্রাবের রং অতিরিক্ত মাত্রায় গাঢ় হলুদ, তাহলে তা ফ্যাটি লিভারের সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে।

২. যদি অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠেন, অতিরিক্ত ক্লান্ত লাগে বা সারাদিন খুব ক্লান্ত অনুভব করেন, তাহলে তা ফ্যাটি লিভার সমস্যার প্রাথমিক লক্ষণ।

৩. ফ্যাটি লিভারের সমস্যায় ত্বক অস্বাভাবিক শুষ্ক হয়ে যেতে পারে। এ ছাড়াও ত্বকে ছোপ ধরা বা গলার কাছের ত্বকের স্বাভাবিক রং পরিবর্তিত হয়ে যেতে পারে।

৪. পেট খারাপ না হওয়া সত্ত্বেও অকারণে মাঝে মধ্যেই পেটে ব্যথা হলে তা ফ্যাটি লিভার সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে।

৫. ফ্যাটি লিভারের সমস্যায় শরীরের পেশী ক্ষয় হতে থাকে। এর সঙ্গেই হাতের শিরা জেগে ওঠা বা বেরিয়ে আসে, চেহারায় বয়স্ক ভাব লক্ষ্য করলে লিভার পরীক্ষা করিয়ে নিন। কেননা এটি ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গ।

৬. পেটের মেদ বা ভুঁড়ি যদি ক্রমাগত বাড়তে থাকে তাহলে অবশ্যই ফ্যাটি লিভার হয়েছে কিনা তা পরীক্ষা করিয়ে নিন। ফ্যাটি লিভারের সমস্যা ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ মেনে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন।

সানশাইন/০৮ অক্টোবর/ রোজি

অক্টোবর ০৮
২০:১২ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আচারেই ভরসা মর্জিনার

আচারেই ভরসা মর্জিনার

রোজিনা সুলতানা রোজি: জীবনের তাগিদেই মানুষকে বেছে নিতে হয় নানা পেশা। এটি একটি চলমান প্রকৃয়া। জীবন-যাপনের জন্য মানুষ বিভিন্ন পেশায় নিয়োজিত। জীবিকার জন্য নারীরাও করছেন নানা কাজ। পুরুষের পাশাপাশি তারাও সম্পৃক্ত হচ্ছেন বিভিন্ন ব্যবসায়। কেউ বড় পরিসরে তো কেউ ক্ষুদ্র পরিসরে নানা পন্যের পসরা সাজান। বিশেষ করে সমাজের দরিদ্র জনগোষ্ঠির

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত