Daily Sunshine

ভয়ংকর বিষাক্ত মাশরুমের সন্ধান

Share

সানশাইন ডেস্ক : অস্ট্রেলিয়ায় বিশ্বের অন্যতম ভয়ংকর বিষাক্ত ছত্রাকের সন্ধান মিলেছে। ফায়ার কোরাল নামের এই ছত্রাক দেখতে ভোজ্য মাশরুমের মতো। বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করেছেন দেশটির জেমস কুক ইউনিভার্সিটির একদল গবেষক

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাধারণত জাপান ও কোরিয়ার পার্বত্য এলাকায় এই ফায়ার কোরাল দেখা যায়। এছাড়া চীন, থাইল্যান্ড ও পাপুয়া নিউগিনিতে এই বিষাক্ত ফায়ার কোরাল রয়েছে। তবে অস্ট্রেলিয়ায় এই প্রথম এর সন্ধান মিলল।

কিছুদিন আগে জাপান ও কোরিয়ায় উজ্জ্বল লাল রঙের এই ফায়ার কোরালকে ভোজ্য মাশরুম ভেবে ব্যবহার করে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। অনেকে প্রথাগত ওষুধ হিসেবে ব্যবহার করেছেন, কেউবা চায়ের সঙ্গে মিশিয়ে পান করেছেন।

সম্প্রতি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে কেয়ারনস অঞ্চলের একটি জঙ্গলে এই ফায়ার কোরালের ছবি তোলেন স্থানীয় আলোকচিত্রী রয় পালমার। পরে ওই ছবি দেখে একে প্রাণঘাতী ফায়ার কোরাল বলে শনাক্ত করেন জেমস কুক ইউনিভার্সিটির মাইকোলজিস্ট (ছত্রাক ও ছত্রাক জিন বিশেষজ্ঞ) ম্যাট ব্যারেট। অনেকেই তার সঙ্গে একমত হয়েছেন।

বিষাক্ত প্রজাতির মাশরুম হচ্ছে প্রাণঘাতী। যা শরীরের সংস্পর্শে এলেই ত্বকের মাধ্যমে বিষ ছড়িয়ে পড়ে। এই মাশরুম খাওয়ার পর বমি, জ্বর, ডায়রিয়াসহ শরীর অসাড় হওয়ার উপসর্গ দেখা দেয়।

এছাড়া ফায়ার কোরালের বিষ শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ অক্ষম করে দেয়ার পাশাপাশি মস্তিষ্কের ক্ষতি করতে পারে। যার ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হয়ে থাকে।

সানশাইন/০৫ অক্টোবর/ রোজি

অক্টোবর ০৫
১৩:২৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাইকেলে স্কুলযাত্রায় ওরা

সাইকেলে স্কুলযাত্রায় ওরা

রোজিনা সুলতানা রোজি : এমন এক সময় ছিল যখন মেয়েদের সাইকেল চালানোকে সমাজ নেতিবাচক দিক হিসেবেই দেখতো। মেয়েদের অল্প বয়সে বিয়ে দেয়া হত যখন তারা বুঝতোই না যে বিয়ে কি? সাইকেল চালানো তো দূরের কথা মেয়েদের পড়ালেখারও তেমন সুযোগ দেয়া হত না। কিন্তু সমাজ আজ আধুনিকতার ছোঁয়ায় সচেতন হয়েছে। সমাজের

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত