Daily Sunshine

এক আমড়ায় ৩ আপেলের সমান পুষ্টি

Share

সানশাইন ডেস্ক: টক-মিষ্টি স্বাদের দেশি ফল আমড়া বেশ জনপ্রিয়। কাঁচা তো খাওয়া যায়-ই, আবার পাকা আমড়াও আচার, মোরব্বা, সালাদ, চাটনি ইত্যাদিতে খেতে খুব সুস্বাদু। এমনকি মুখরোচকও। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে, একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টি থাকে।

আমড়ার পুষ্টিগুণ : প্রতি ১০০ গ্রাম আমড়ায় ১ দশমিক ১ গ্রাম প্রোটিন, ১৫ গ্রাম শ্বেতসার, ০.১০ গ্রাম স্নেহ জাতীয় পদার্থ এবং ৮০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন আছে। এছাড়াও আছে ০.২৮ মিলিগ্রাম থায়ামিন, ০.০৪ মিলিগ্রাম রিবোফ্লাভিন, ৯২ মিলিগ্রাম ভিটামিন-সি, ৫৫ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং৩.৯ মিলিগ্রাম লৌহ। আমড়ার খাদ্যশক্তি ৬৬ কিলোক্যালোরি। খনিজ পদার্থ বা মিনারেলসের পরিমাণ ০.৬ গ্রাম।

আমড়া ভিটামিন সি-এর অন্যতম উৎস। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া আমড়া শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করে, মুখের ব্রণ দূর করে, ত্বক উজ্জ্বল রাখে, রক্তস্বল্পতা দূর করে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক পর্যায়ে রাখে এমনকি হজমশক্তি বাড়াতেও আমড়া দারুণ কার্যকরী।

যাদের বদ হজম, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য আছে তারা আমড়া খেলে ভালো উপকার পাবেন। এছাড়াও আমড়া সর্দি-কাশি দূরে রাখে, স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়, ক্যান্সার প্রতিরোধ করে ও মুখের অরুচি দূর করে।

সানশাইন/১৩ সেপ্টেম্বর/ রোজি

সেপ্টেম্বর ১৩
২০:৩৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাইকেলে স্কুলযাত্রায় ওরা

সাইকেলে স্কুলযাত্রায় ওরা

রোজিনা সুলতানা রোজি : এমন এক সময় ছিল যখন মেয়েদের সাইকেল চালানোকে সমাজ নেতিবাচক দিক হিসেবেই দেখতো। মেয়েদের অল্প বয়সে বিয়ে দেয়া হত যখন তারা বুঝতোই না যে বিয়ে কি? সাইকেল চালানো তো দূরের কথা মেয়েদের পড়ালেখারও তেমন সুযোগ দেয়া হত না। কিন্তু সমাজ আজ আধুনিকতার ছোঁয়ায় সচেতন হয়েছে। সমাজের

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত