Daily Sunshine

জাগছে শরৎ শুভ্রকাশে

Share

রোজিনা সুলতানা রোজি : শরৎ এলে প্রকৃতি সেজে ওঠে সাদা কাশফুলে। দেশের বিভিন্নস্থানে ফোটা কাশফুলের সৌন্দর্যের প্রেমে মেতে উঠে প্রকৃতিপ্রেমীরা। এরইমধ্যে সাদা ফুলের আভা ছড়িয়েছে চারিদিকে। রাজশাহীর পদ্মা নদীর তীরেও সাদা আভা ছড়াতে শুরু করেছে কাশ ফুলের শুভ্রতা। বার মাসে ছয় ঋতুর এদেশে ভাদ্র-আশ্বিন মাসজুড়ে প্রভাত রাঙাবে শারদ। গুটি পায়ে এরই মধ্যে হাজির হয়ে জানান দিয়েছে শরৎ। ফুটতে শুরু করেছে সাদা কাশ ফুল।

আর কদিনের মধ্যে মিলবে চারদিকে কাশফুলের সমারোহ। এরইমধ্যে আকাশে নীল-সাদা মেঘ এই দৃশ্য দেখেই বোঝা যাচ্ছে প্রকৃতিতে শরৎ ঋতু এসেছে। হ্যা এসেছেই তো। শরৎ এসেছে বলেই মেঘেরা উড়ে বেড়াতে শুরু করেছে সাদা পাখনা মেলে। শরতের শুভ্র মেঘ আর সুর্য্যরে লুকোচুরিতে প্রকৃতি দেখা দিয়েছে নিজস্ব রূপে।

ঘন কাশ বন। এক পলক দেখলেই চোখ জুড়িয়ে যায়। একবার-দুবার নয়, বার বার ছুঁয়ে দিতে মন চায় সবুজ গাছের ডগায় সাদা কোমল এই কাশফুল। এমন কাশফুলের রাজ্যে যে কারো হারিয়ে যেতে ইচ্ছে করবেই। কারণ শরৎ এসে গেছে।

সাদা কাশের পেছনে সবুজের মাখামাখি। এখানে প্রকৃতির সবাই যেন একে অন্যের খুবই আপনজন। কাশফুলের ডানারা নীল আকাশ ছুঁয়েছে। এই ছবি দেখে গলা খুলে গাইতে ইচ্ছে করে,-‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি। সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি। এখন শুভ্র কাশ আর তুলট মেঘ আকাশের সঙ্গে মাখামাখি, যেন নতুন মিতালী, নতুন সখ্যতা। সব মিলিয়ে প্রকৃতির সৌন্দর্যের অপার আলোক ছুয়েছে এখন মেঘে মেঘেও।

বাংলাদেশের ছয় ঋতুর তৃতীয় এ শরৎকাল। এ ঋতুতে ফুটবে কাশফুল, বকফুল, শেফালি/শিউলি, গগণশিরীষ, ছাতিম, হিমঝুরি, মিনজিরি, পাখিফুল, পান্থপাদপসহ নানা জাতের ফুল। সাদা মেঘের পাশাপাশি কালো মেঘও বিরাজ করবে এ সময়।

প্রকৃতিতে বর্ষার বৈশিষ্ট এখনও বহমান। আর বর্ষার সে ধারাই এবার শিশির হয়ে ঝরবে শরতে। শিউলিবনের বুকে উঠবে দুরুদুরু কাঁপন, কাশবনের সাদা পালে লাগবে শুভ্র মেঘের হিমেল হাওয়ার দোলা।

এদশের প্রতিটি ঋতুই বৈচিত্রময়। প্রকৃতি কখনো হয় প্রাণোচ্ছ্বলা চঞ্চলা তরুণী, কখনো হয় দীপ্ত চক্ষু শীর্ণ সন্ন্যাসিনী, কখনো বর্ষশীলা ক্রন্দনরতা অভিমানিনী, কখনো নিস্প্রুভ জরাগ্রস্ত বৃদ্ধা, আবার কখনো বা শান্তশিষ্ট স্নেহময়ী জননী।

ঋতুচক্রে ঝরো ঝরো বর্ষার পরিক্রমায় শরতের আগমন ঘটেছে কদিন হলো। কাশবনের উপর দিয়ে আকাশে শুভ্র মেঘের ভেলা ভাসিয়ে এসেছে শরৎকাল। শরৎ আসে শান্ত স্নিগ্ধ কোমল রূপ নিয়ে। এবারো তার ব্যাতিক্রম হয়নি। নির্মল আনন্দ আর অনাবিল উচ্ছ্বাস যার বৈশিষ্ট। মায়াবী রঙিন ভুবন শরতেই পাওয়া যায়। তাইতো প্রকৃতির মতো মানুষের মনও প্রশান্তি পায় শরতে।
বলা হয়, শরতের রূপ শান্ত-স্নিগ্ধ-কোমল। যেখানে মলিনতা নেই, আছে নির্মল আনন্দ আর অনাবিল উচ্ছ্বাস। কবি জীবনানন্দের ভাষায়, ‘যৌবন বিকশিত হয় শরতের আকাশে’।

শরতে শেফালি, মালতী, কামিনী, জুঁই আর টগর মাথা উঁচিয়ে জানান দেয় সৌন্দর্য। মিষ্টি সুবাস ছড়িয়ে দেয় চার পাশে। গ্রামীণ প্রকৃতিতে শরৎ আসে সাড়ম্বরে। যদিও ইট-কাঠের নগরীতে শরৎ থেকে যায় অনেকটা অন্তরালে। শরতের এই প্রাণবন্ত রূপে নদীর তীরে ঘন কাশবন সাদা ফুলে ফুলে দোল দিয়ে ভরিয়ে তুলবে মনপ্রাণ। ভাদ্রের কদিন যেতে না যেতেই আকাশে শুভ্র মেঘের ভেলা অপরূপ করে তুলছে প্রকৃতি।

সানশাইন/২০ আগষ্ট/ রোজি

আগস্ট ২০
১৪:৪৫ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

জীবিকা যখন কান পরিস্কার

জীবিকা যখন কান পরিস্কার

স্টাফ রিপোর্টার: নগরীতে প্রায় ৪০ বছর ধরে কান পরিস্কার করে যাচ্ছেন চারঘাটের রতন আলী। তার বয়স এখন ৫৬ বছর চলছে। সেই ১৯৮০ সাল থেকে এ পেশায় জীবিকা নির্বাহ করছেন। রতন আলী চারঘাট উপজেলার খোর্দ্দগোবিন্দপুর চকরপাড়া থেকে প্রায় প্রতিদিনই রাজশাহী নগরীতে আসেন। নগরীর বিভিন্ন পাড়া মহল্লা অফিস ঘুরে ঘুরে কান পরিস্কার

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত