Daily Sunshine

জাগছে শরৎ শুভ্রকাশে

Share

রোজিনা সুলতানা রোজি : শরৎ এলে প্রকৃতি সেজে ওঠে সাদা কাশফুলে। দেশের বিভিন্নস্থানে ফোটা কাশফুলের সৌন্দর্যের প্রেমে মেতে উঠে প্রকৃতিপ্রেমীরা। এরইমধ্যে সাদা ফুলের আভা ছড়িয়েছে চারিদিকে। রাজশাহীর পদ্মা নদীর তীরেও সাদা আভা ছড়াতে শুরু করেছে কাশ ফুলের শুভ্রতা।

এখন চারদিকে কাশফুলের সমারোহ, আকাশে নীল-সাদা মেঘ এই দৃশ্য দেখেই বোঝা যাচ্ছে প্রকৃতিতে শরৎ ঋতু এসেছে। হ্যা এসেছেই তো। শরৎ এসেছে বলেই মেঘেরা উড়ে বেড়াতে শুরু করেছে সাদা পাখনা মেলে। শরতের শুভ্র মেঘ আর সুর্য্যরে লুকোচুরিতে প্রকৃতি দেখা দিয়েছে নিজস্ব রূপে।

ঘন কাশ বন। এক পলক দেখলেই চোখ জুড়িয়ে যায়। একবার-দুবার নয়, বার বার ছুঁয়ে দিতে মন চায় সবুজ গাছের ডগায় সাদা কোমল এই কাশফুল। এমন কাশফুলের রাজ্যে যে কারো হারিয়ে যেতে ইচ্ছে করবেই। কারণ শরৎ এসে গেছে।

সাদা কাশের পেছনে সবুজের মাখামাখি। এখানে প্রকৃতির সবাই যেন একে অন্যের খুবই আপনজন। কাশফুলের ডানারা নীল আকাশ ছুঁয়েছে। এই ছবি দেখে গলা খুলে গাইতে ইচ্ছে করে,-‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি। সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি। এখন শুভ্র কাশ আর তুলট মেঘ আকাশের সঙ্গে মাখামাখি, যেন নতুন মিতালী, নতুন সখ্যতা। সব মিলিয়ে প্রকৃতির সৌন্দর্যের অপার আলোক ছুয়েছে এখন মেঘে মেঘেও।

বাংলাদেশের ছয় ঋতুর তৃতীয় এ শরৎকাল। এ ঋতুতে ফুটবে কাশফুল, বকফুল, শেফালি/শিউলি, গগণশিরীষ, ছাতিম, হিমঝুরি, মিনজিরি, পাখিফুল, পান্থপাদপসহ নানা জাতের ফুল। সাদা মেঘের পাশাপাশি কালো মেঘও বিরাজ করবে এ সময়।

সানশাইন/ ১৮ আগস্ট/ রোজি

আগস্ট ১৮
১৬:২৬ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

জাগছে শরৎ শুভ্রকাশে

জাগছে শরৎ শুভ্রকাশে

রোজিনা সুলতানা রোজি : শরৎ এলে প্রকৃতি সেজে ওঠে সাদা কাশফুলে। দেশের বিভিন্নস্থানে ফোটা কাশফুলের সৌন্দর্যের প্রেমে মেতে উঠে প্রকৃতিপ্রেমীরা। এরইমধ্যে সাদা ফুলের আভা ছড়িয়েছে চারিদিকে। রাজশাহীর পদ্মা নদীর তীরেও সাদা আভা ছড়াতে শুরু করেছে কাশ ফুলের শুভ্রতা। বার মাসে ছয় ঋতুর এদেশে ভাদ্র-আশ্বিন মাসজুড়ে প্রভাত রাঙাবে শারদ। গুটি পায়ে

বিস্তারিত




এক নজরে

চাকরি

বিসিকে ৩১৯ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বিসিকে ৩১৯ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

সানশাইন ডস্কে: শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বিভিন্ন পদে নিয়োগের জন্য বাংলাদেশি নাগরিকদের থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করেছে। প্রতিষ্ঠানটি ৫৪টি পদে মোট ৩১৯ জনকে নিয়োগ দেবে। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও

বিস্তারিত

Follow on Facebook